পল্লী বিদ্যুতকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি-
পল্লী বিদ্যুতের ছেঁড়া ঝুলন্ত তারে জড়িয়ে দুই হাত হারানো শরীয়তপুরের সিয়াম খানকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা হাইকোর্টের রুল নিষ্পত্তি করে মঙ্গলবার (০৪ জুলাই) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদেশ অনুযায়ী, ৩০ দিনের মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে আদালতের এ নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। গত ২৪ এপ্রিল বিভিন্ন জাতীয় দৈনিকে সিয়াম খানকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওইসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সিফাত মাহমুদ। পরে আদালত রুল জারি করেন। পাশাপাশি আদালত পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তাদের তলবও করেছিলেন।

এর মধ্যে সংশ্লিষ্টরা হাজির হয়ে এ বিষয়ে তদন্ত করার কথা আদালতকে অবহিত করেন। পরে আদালত এ প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। পরে ওই প্রতিবেদন উপস্থাপনের পর মঙ্গলবার এ রায় দেন আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব শফিক। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শেখ মোহাম্মদ জাকির হোসেন।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, সিয়াম খান (১৭) পড়াশোনার পাশাপাশি টিউশনি করতো। ৫ এপ্রিল বিকেলের ঝড়ে গ্রামে পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইনের তার ছিঁড়ে মাটিতে পড়ে যায়। সন্ধ্যায় বিঝারী ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক সদস্য মজিবুর রহমান পল্লী বিদ্যুৎ সমিতির জেলা কার্যালয়কে ফোনে বিষয়টি জানান।

পরদিন সকালে ওই সঞ্চালন লাইন মেরামত করা হবে বলে মজিবুরকে জানানো হয়। কিন্তু সঞ্চালন লাইন মেরামত না করেই পরদিন দুপুরে লাইনটি চালু করে পল্লী বিদ্যুৎ সমিতি। এদিন ওই সড়ক দিয়ে যাওয়ার সময় সঞ্চালন লাইনের তারে জড়িয়ে আহত হয় সিয়াম।

আহত সিয়ামকে উদ্ধার করে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে যান স্থানীয় লোকজন। সেখানে অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে তার শরীরে দুই দফা অস্ত্রোপচার করা হয়েছে।

এরপর সংক্রমণ দেখা দেওয়ায় ১২ এপ্রিল তার বাঁ হাত কবজির উপর থেকে কেটে ফেলা হয়। একই কারণে ১৬ এপ্রিল কেটে ফেলতে হয় তার ডান হাতও। বিদ্যুৎস্পৃষ্টে মেরুদণ্ডের হাড় ভেঙে যাওয়ায় সেখানেও অস্ত্রোপচার করাতে হবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 334482614545073930

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item