স্কুল ও কলেজের সরকারি বই কালো বাজারে।জনতার হাতে আটক

নুরুল আলম ডাকুয়া, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

সরকারি বিধি নিষেধ অমান্য করে বিনামূল্যে বিতরণের জন্য সরকারি পাঠ্যপুস্তক কালো বাজারে বিক্রয়ের অভিযোগে গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলার শিবরাম আলহাজ মোঃ হোসেন স্মৃতি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষসহ ক্রেতার বিরুদ্ধে মামলা হয়েছে।
সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহমুদ হোসেন মন্ডল বাদি হয়ে বুধবার দিবাগত রাতে সুন্দরগঞ্জ থানায় মামলা করে। বুধবার বিকালে কালো বাজারে বিক্রি করা সরকারি পাঠ্যপুস্তক অটোভ্যান যোগে নিয়ে যাওয়ার সময় উপজেলার ছাইতানতলা বাজারে স্থানীয় জনতা পাঠ্যপুস্তকসহ অটোভ্যান আটক করে প্রশাসনকে খবর দেয়। খরব পেয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পুলিশকে সঙ্গে নিয়ে পাঠ্যপুস্তকসহ অটোভ্যান জব্দ করে থানায় নিয়ে আসে। এ সময় অটোভ্যান চালক ও ক্রেতা পালিয়ে যেতে সক্ষম হয়।
মামলার আসামিরা হচ্ছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ার হোসেন। তিনি উপজেলার পূর্ব রামজীবন কুটিপাড়া গ্রামের মহির উদ্দিনের ছেলে। বই ক্রেতা রামডাকুয়া গ্রামের ছাত্তার আলী ছেলে আক্কাস আলী।
মামলার বিবরণে জানা যায়, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ার হোসেন কলেজের স্টোরে জমা রাখা ২০১৭ সালের ৬ষ্ঠ শ্রেণি হতে নবম শ্রেণি পর্যন্ত বিভিন্ন বিষয়ের নতুন ১০৬টি এবং ২০১৬ সালের ৬ষ্ঠ শ্রেণি হতে নবম শ্রেণির ব্যবহৃত পুরাতন ৩ হাজার ৮৫০টি পাঠ্যপুস্তক কালো বাজারে বিক্রি করে। পাঠ্যপুস্তকগুলো অটোভ্যান যোগে ক্রেতা আক্কাস আলী নিয়ে যাওয়ার সময় জনতা তা আটক করে। সকল পাঠ্যপুস্তকে “জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা বাংলাদেশ এবং ২০১০ শিক্ষাবর্ষ থেকে সরকারি কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য” লেখা রয়েছে।
আসামিদের বিরুদ্ধে ১৯৪৭ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫/(১)২৬/ঘ ধারায় মামলা করা হয়েছে।
একটি সূত্রে জানা গেছে- ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ার হোসেন ২০১৬ সালের ২১ জুন হতে ভারপ্রাপ্তের দায়িত্ব পালন করে আসছেন। তিনি ওই কলেজের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক।
এলাকাবাসি জানান- ২০১৬ সালের ৭ ডিসেম্বর সরকারি বিধি বহিভূতভাবে প্রয়াত এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের স্ত্রী সৈয়দা খুরশিদ জাহান হক স্মৃতিকে ওই কলেজের সভাপতি বানিয়ে শিক্ষক নিয়োগসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কলেজ পরিচালনা করে আসছেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ।
ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ার হোসেনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।
গর্ভানিং বডির সভাপতি খুরশিদ জাহান হক স্মৃতি জানান-আমি বর্তমানে ঢাকায় অবস্থান করছি। এব্যাপারে আমি কিছু জানি না।
থানার ওসি আতিয়ার রহমান জানান-আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার  এস.এম গোলাম কিবরিয়া জানান-সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে বিনামূল্যে বিতরণের সরকারি পাঠ্যপুস্তক বিক্রি করা আইনত দন্ডনীয় অপরাধ। এ নিয়ে মামলা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6701660954700514277

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item