সৈয়দপুরের হতদরিদ্র পরিবারের সন্তান অদম্য মেধাবী রাজু’র অনার্সে প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ ॥

হতে চান বিজ্ঞানী 

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এ পি  জে আব্দুল কালাম আজাদ বলেছিলেন ‘মানুষ যা ঘুমিয়ে দেখে তা স্বপ্ন নয় বরং স্বপ্ন হচ্ছে যা আপনাকে ঘুমাতে দেয় না। এমনি এক নির্ঘুম স্বপ্নের শারথী সৈয়দপুরের এক কৃতি সন্তান। পরিবারের শত দারিদ্রতা থাকার পরও শুধুমাত্র স্বপ্ন পূরনের তাড়না ও লেখাপড়ার করার প্রখর ইচ্ছাশক্তিই তাকে পরিচয় করিয়ে দিয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে। বলছিলাম শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অদম্য মেধাবী শিক্ষার্থী মো. নাসির উদ্দিন রাজু’র কথা। তিনি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সমগ্র ২২তম ব্যাচে বিএসসি (অনার্স) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেছেন (৩.৭৫/৪.০০)। দারিদ্রতা যে কোন মেধাবীকে দমিয়ে রাখতে পারে না তার অনন্য দৃষ্টান্ত হচ্ছে রাজু। তাঁর ইচ্ছে একজন সফল বিজ্ঞানী হওয়ার।
তাঁর বাবা নাসিম উদ্দিন নাসসু। তিনি পেশায় একজন সামান্য মুদি দোকান কর্মচারী। আর রাজু মা মোছা. রেহানা বেগম একজন গৃহিনী। তাদের বাড়ি নীলফামারীর সৈয়দপুর শহরের পুরাতন বাবুপাড়ায়। অদম্য মেধাবী রাজু বাড়ির পাশের রহমতউল্ল্যাহ্ সরকারি প্রাথমিক বিদ্যাল থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। এরপর শহরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে এসএসসি এবং ২০১১ সালে সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উর্ত্তীণ হন।
এরপর ভর্তি হন  সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে পদার্থ বিজ্ঞানে বিভাগে। পরিবারের চরম দারিদ্রতার মধ্যেও তিনি  অনেক কষ্ট করে তাঁর লেখাপড়া চালিয়ে যান। নিজের পড়াশুনার পাশাপাশি টিউশনি করে নিজের পড়াশুনার ব্যয়ভার মিটাচ্ছেন প্রতিনিয়ত। তবে তাঁর নিরলস পরিশ্রম, শিক্ষক ও সহপাঠিদের সার্বিক সাহায্য সহযোগিতা চলার পথকে অনেকটাই সহজ করে দেয়। অদম্য মেধাবী রাজু গবেষণা করতে চান মহাকর্ষের বিভিন্ন তরঙ্গ নিয়ে, হতে চার একজন সফল বিজ্ঞানী। দেশে এ নিয়ে গবেষণা করার খুব ভাল সুযোগ-সুবিধা নেই। তাই উচ্চ শিক্ষা আর গবেষণার জন্য যেতে চান ইউরোপ কিংবা আমেরিকায়। তবে ফিরবেনও শিগগিরই। স্বপ্ন পূরনের রসদ জুটিয়ে দেশে এসে কাজ করতে চান পুরোদমে। একদিন বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরিয়ে দেশ, দেশের সীমানা পেরিয়ে বিশ্বের মানুষের সামনে নিজেকে উপস্থাপন করবেন, সেই অপেক্ষা আছেন মেধাবী শিক্ষার্থী মো. নাসির উদ্দিন রাজু।       

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 5478256342516302393

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item