পঞ্চগড়-ঢাকা আন্তঃনগর ট্রেন চালুর বদলে শাটল ট্রেন চালুর সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

সাইদুজ্জামান রেজা পঞ্চগড় :পঞ্চগড় টু ঢাকা আন্তঃনগর ট্রেন চালুর বদলে শাটল ট্রেন চালুর সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে নাগরিক অধিকার আন্দোলন নামের একটি সংগঠন। শুক্রবার দুপুরে পঞ্চগড় রেল স্টেশনে এই বিক্ষোভ সমাবেশ করে তারা।এর আগে দিনাজপুরের সেতাবগঞ্জ থেকে ট্রেনমার্চ করে বিক্ষোভ মিছিল নিয়ে আসে নাগরিক অধিকার আন্দোলন ঠাকুরগাঁয়ের নেতাকর্মীরা। পরে সম্মিলিতভাবে তারা পঞ্চগড় রেল স্টেশনে বিক্ষোভ মিছিল করে। ট্রেনের সামনে শুয়েও প্রতিবাদ জানান আন্দোলনকারীরা। এ সময় শাটল ট্রেন চালুর প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদের।কেউ বলেন, রেল মন্ত্রী ফিরে যাও, আন্তঃনগর ট্রেন দাও আবার কেউ কেউ বলেন রেললাইনে রক্ত দিবো, আন্তঃনগর ট্রেন নিবো। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো রেল স্টেশন।পরে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- পঞ্চগড় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এরশাদ হোসেন সরকার, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবু সালেক, জেলা উদীচীর সভাপতি শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা তরিকুল আলম, ঠাকুরগাঁও নাগরিক অধিকার আন্দোলন কমিটির নেতা অমল টিক্কু, মাসুদ আহমেদ সুবর্ণ, সেতারা বেগম, ওবায়দুল্লাহ মাসুদ, আহসানুল হাবিব।
এসময় বক্তারা জানান, প্রায় ৯৮২ কোটি টাকা ব্যয়ে পঞ্চগড় টু পার্বতীপুর পর্যন্ত ব্রডগেইড রেললাইন নির্মাণ ও আধুনিকায়নের কাজ শেষ হলেও পঞ্চগড় টু ঢাকা আন্তঃনগর ট্রেন চালু হয়নি। প্রধানমন্ত্রী নিজে পঞ্চগড় টু ঢাকা আন্তঃনগর ট্রেন চালুর ঘোষণা দিলেও আজও তা বাস্তবায়ন হয়নি। পঞ্চগড়ের মানুষের দীর্ঘদিনের দাবি উপেক্ষা করে আগামী শনিবার (১৭ জুন) পঞ্চগড় থেকে পার্বতীপুর পর্যন্ত একতা ও দ্রুতযান ট্রেন দুটির শাটল ট্রেন চালুর সিদ্ধান্ত এ এলাকার মানুষের সাথে প্রতারণা এবং তামাশা মাত্র।
অবিলম্বে পঞ্চগড় টু ঢাকা আন্তঃনগর ট্রেন চালু করা না হলে রক্ত দিয়ে হলেও দলমত নির্বিশেষে পঞ্চগড় ঠাকুরগাঁয়ের মানুষ বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে বলেও হুঁশিয়ারি দেন তারা।বিক্ষোভ সমাবেশে একাত্মতা পোষণ করে অংশগ্রহণ করেন পঞ্চগড়-ঠাকুরগাঁও রেল যোগাযোগ উন্নয়ন পরিষদ নামে ফেসবুক ভিত্তিক তরুণদের একটি দল।পঞ্চগড় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এরশাদ হোসেন সরকার জানান, আমরা আন্তঃনগর ট্রেন চেয়েছি শাটল ট্রেন চাইনি। শাটল ট্রেন দিয়ে আমাদের সাথে উপহাস করা হচ্ছে। আমরা চেয়েছি কলা রেলমন্ত্রী আমাদের দিচ্ছেন মূলা। এটা আমরা মেনে নিতে পারি না। অবিলম্বে পঞ্চগড় টু ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেন চালু করা না হলে আমরা পঞ্চগড় ও ঠাকুরগাঁও দুই জেলার মানুষ দলমত নির্বিশেষে কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবো।বাংলাদেশ রেলওয়ে পশ্চিমের (রাজশাহী) মহাব্যবস্থাপক মো. খায়রুল আলম জানান, আন্তঃনগর ট্রেন চালুর জন্যই ব্রডগেইজ লাইন নির্মাণ ও আধুনিকায়নের কাজ করা হয়েছে। কিন্তু আমাদের কোচের স্বল্পতা রয়েছে। আগামী ২০ জুন ইন্দোনেশিয়া থেকে ৫০টি কোচ আনার বিষয়ে একটি চুক্তি হবে। নতুন কোচ পাওয়া গেলেই পঞ্চগড় টু ঢাকা আন্তঃনগর ট্রেন চালু করা হবে। এতে সর্বোচ্চ বছর খানেক সময় লাগতে পারে।উল্লেখ্য, শনিবার (১৭ জুন) পঞ্চগড় থেকে পার্বতীপুর পর্যন্ত দুটি শাটল ট্রেন রেলমন্ত্রী মুজিবুল হক উদ্বোধন করবেন বলে কথা রয়েছে। রেলমন্ত্রীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতির মধ্যেই বিক্ষোভ সমাবেশ করেছেন নাগরিক অধিকার আন্দোলনের নেতাকর্মীরা।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 5373699316220975539

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item