নীলফামারীতে ছাত্রলীগ ঢেলে সাজানো হচ্ছে

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৪ জুন॥
নীলফামারী জেলা ছাত্রলীগের নব-গঠিত কমিটি উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ড ও কলেজ পর্যায়ে নব রুপে ঢেলে সাজানোর উদ্দ্যোগ গ্রহন করা হয়েছে। এটিকে সামনে রেখে ইতোমধ্যে নীলফামারী জেলার পাঁচ উপজেলায় ছাত্রলীগের কর্মী সমাবেশ করে সাংগঠনিক বার্তা পৌঁছে দেয়া হয়েছে স্থানীয় নেতা কর্মীদের কাছে। এদিকে ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে জেলার প্রত্যেকটি ইউনিটকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে জেলা ছাত্রলীগ। সেই সঙ্গে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমুল পর্যায়ে আওয়ামীলীগ সরকারের সফলতা পৌঁছে দিতে ও ছাত্রলীগকে শক্তিশালী করতে তৎপরতা শুরু করেছে নব-গঠিত নীলফামারী জেলা ছাত্রলীগ।
দলীয় সূত্র জানায়, জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ ও সৈয়দপুর উপজেলায় ছাত্রলীগের আয়োজনে একমাসের মধ্যে প্রতিনিধি সভা স¤পন্ন করা হয়েছে।
জেলা ছাত্রলীগের সাধারণ স¤পাদক মাসুদ সরকার বলেন, শিক্ষার্থীদের প্রিয় সংগঠন হচ্ছে ছাত্রলীগ। তাই ছাত্রলীগের বিভিন্ন ইউনিট গতিশীল করতে, স্থানীয় বিরোধ নি®পত্তি ও নতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে, মেয়াদউত্তির্ন, সাংগঠনিক ভাবে দুর্বল ইউনিটগুলো বিলুপ্ত করে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন কমিটি গঠনের লক্ষ্যে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।
উদ্যোগ বাস্তবায়নে ইতিমধ্যেই নীলফামারী জেলা ছাত্রলীগ এর জরুরী সিদ্ধান্ত মোতাবেক সাংগঠনিক নিস্ক্রিয়তা ও অদক্ষতার কারনে মেয়াদউত্তির্ন ডোমার সরকারী কলেজ ও চিলাহাটি সরকারী কলেজ কমিটি বিলুপ্ত করা হয়েছে। অপরদিকে ডোমার উপজেলার গোমনাতি, কেতকিবাড়ি, ও বামুনিয়া ইউনিয়ন কমিটি বিলুপ্ত করা হয়েছে। এছাড়া হরিণচড়া ইউনিয়নে দুটি কমিটি থাকায় ঐ ইউনিয়ন এর সাংগঠনিক কার্যক্রম স্থগিত করা হয়েছে। নতুন কমিটি গঠনের লক্ষ্যে নেতৃত্ব প্রত্যাশী প্রার্থীদের কাছে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের কপি সহ আগামী ১০ জুলাই এর মধ্যে পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত জমা দিতে হবে জেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের কাছে।
এছাড়া প্রত্যেক উপজেলার সকল ইউনিয়নে ছাত্রলীগের কমিটি গঠনের প্রক্রিয় শুরু করা হয়েছে। এবং যেসব সাংগঠনিক কলেজ ও ইউনিটে কমিটি নেই, সেসব ইউনিটে কমিটি গঠনের উদ্যোগ গ্রহন করা হয়েছে।
নীলফামারী জেলা ছাত্রলীগ এর সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল বলেন, ছাত্রলীগ এর কেন্দ্রীয় নির্বাহী সংসদ এর সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারন স¤পাদক এস.এম জাকির হোসাইন এর নির্দেশক্রমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলার সকল উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ড, কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রলীগকে গতিশীল ও শক্তিশালী করার লক্ষ্যে জেলা ছাত্রলীগের পক্ষ থেকে আমরা কাজ শুরু করেছি। এছাড়া যেসব ইউনিটে কমিটি নেই অতি দ্রুত সেসব ইউনিটে কমিটি করা হবে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ ও হাই স্কুল) এ ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে গোটা জেলা ছাত্রলীগকে সু-সংগঠিত ও শক্তিশালী করার জন্য কাজ করছি আমরা।
আপেল আরো বলেন, এছাড়া ছাত্রলীগ নেতা-কর্মী ও ছাত্র-ছাত্রীদের মাধ্যমে সরকারের উন্নয়ন সফলতা গুলোকে জনগনের কাছে পৌছাতে জেলার বিভিন্ন উপজেলায় কর্মী সমাবেশ স¤পূর্ণ করা হয়েছে। সাংগঠনিক কার্যক্রম এর পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম এর মাধ্যমে, নীলফামারী জেলা ছাত্রলীগকে, একটি আধুনিক মডেল জেলা ছাত্রলীগে রুপান্তরিত করার লক্ষে কাজ করবো আমরা।
ঈদের পরে নীলফামারী জেলা ছাত্রলীগের আয়োজনে জেলার ৬ উপজেলার সকল ছাত্রলীগকর্মীদেরকে নিয়ে এক ছাত্রসমাবেশ করা হবে।
উল্লেখ যে, চলতি বছরের গত ২৯ এপ্রিল নীলফামারী শিল্পকলা অডিটোরিয়ামে জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ১ মে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ মনিরুল হাসান শাহ্ আপেলকে সভাপতি ও মাসুদ সরকার মাসুদকে সাধারণ স¤পাদক করে জেলা কমিটি গঠন করে।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 1926315987644601462

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item