রান্নায় একই তেল বারবার ব্যবহার করছেন?

ডেস্ক-
যে তেলে ভাজছেন, সেই তেলেই রাঁধছেন তরকারি? একই তেল বারবার ব্যবহার করছেন? জানেন কী কত বড় ভুল করছেন? বারোটা বাজছে আপনার আপনার শরীরের। এর থেকে হতে পারে স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী সব রোগ।

মুচমুচে সিঙাড়া হোক বা বেগুন ভাজা। ডুবো তেলে না ভাজলে মজা কোথায়। ভাজা তো হল, তার পর পড়ে থাকা তেলের কী হয়? সোজা হিসেব, ফের ভাজা তৈরি বা রান্নায় ব্যবহার করা হয় ওই তেল। খাবারের দোকানে তো বটেই বহু বাড়িতেও এই নিয়ম চলে। কিন্তু এই অভ্যাসেই হচ্ছে শরীরের সর্বনাশ। গবেষণায় দেখা গেছে বারবার ব্যবহারে তেলের স্মোক পয়েন্ট কমে যায়। অর্থাৎ আগের থেকে অনেক কম উষ্ণতায় ফুটতে থাকে তেল। গবেষকরা বলছেন, তেলের স্মোক পয়েন্ট একবার কমে গেলে তা ক্ষতি করে শরীরের।

তেল বারবার ব্যবহার করলে তৈরি হয় র‌্যানসিড। যা শরীরের পক্ষে ক্ষতিকর। তেলে বাজে গন্ধ হয়ে যায়। এমন তেলে রান্না করলে খাবারে বিষক্রিয়া হতে পারে। একই তেল বারবার গরম করলে তেলে তৈরি হয় ।
HNE শরীরের বারোটা বাজাতে এই ঐঘঊ একাই যথেষ্ট। হার্টের ক্ষতি করতে জুড়ি নেই বারবার গরম করা তেলের।
HNE শরীরে ক্ষতিরক কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। হাই কোলেস্টেরল ডেকে আনে হার্টের সমস্যা।

হতে পারে হার্ট অ্যাটাক, স্ট্রোকের মত প্রাণঘাতী অসুখ। অ্যালঝাইমার্স, পার্কিনসনস ডিজিজের মতো রোগ হতে পারে। এই 
HNE কোষের
DNA, RNA--র গঠনেরও ক্ষতি করে। বারবার এক তেল ব্যবহার বাড়ায় ক্যানসারের আশঙ্কা। ফলে বারবার এক তেল ব্যবহার না করতেই পরামর্শ দিচ্ছেন দেশ বিদেশের গবেষকরা। তবে মানছে কে, বহু রেস্তোরা, হোটেলেই দিনের পর দিন ব্যবহার হচ্ছে একই তেল... তৈরি হচ্ছে মুখোরোচক, অথচ বিষাক্ত সব খাবার।

পুরোনো সংবাদ

লাইফস্টাইল 2994111001420716648

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item