ডোমারে আরএমপি নারী শ্রমিকদের আত্মসাতের অর্থ আদায় করে ফেরতের প্রতিশ্রুতি দিলেন এম,পি

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টারঃ
ডোমার উপজেলার দশ ইউনিয়নের এলজিইডির আওতায় আরএমপি প্রকল্পের (রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোডমেইনটেনেস কর্মসূচী-২) নারী শ্রমিকদের উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মচারী  কর্তৃক আর্ত¥সাৎকৃত টাকা আদায় করে ফেরতের আশ্বাস দিলেন নীলফামারী -১ ( ডোমার- ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার । এ ঘটনাটি নিয়ে মাসব্যাপী দফায় দফায় আন্দোলনে ডোমারে তোলপাড় সৃষ্টি করেছে।
 সরেজমিনে জানা যায়, গত সোমবার ডোমার উপজেলার দশ ইউনিয়নের এলজিইডির আওতায় আরএমপি প্রকল্পের (রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোডমেইনটেনেস কর্মসূচী-২) নারী শ্রমিকদের ২০১৬ সালের চার মাস বেতনের আতœসাতকৃত  ১৮ লাখ ফেরত দেয়ার কথা ছিল।তারা টাকা ফেরত দিতে টালবাহানা করায় বিক্ষুদ্ধ নারী শ্রমিকের ধাওয়া খেয়ে পালিয়ে যান উপজেলা প্রকৌশলী ওবায়দুর রহমান ও আত্মসাতের হোতারা ।এ সময় তাদের আন্দোলনে উত্তাল হয়ে উপজেলা পরিষদ চত্বর । সোমবার দুপুর হতে এ ঘটনার পর পুলিশের হস্তক্ষেপে সন্ধ্যা সাড়ে ৭টায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।অবস্থা বেগতিক দেখে স্থানীয় ইউপি চেয়ারম্যান,পুলিশ প্রশাসন, সাংবাদিকদের উপস্থিতিতে আজ বুধবার (২১ জুন ) আত্মতাৎকৃত সমুদয় টাকা ফেরত দেওয়ার লিখিত মুচলেকা দিয়ে কৌশলে কেটে পড়ে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা । উল্লেখ্য যে এর আগে  ঘটনা নিয়ে চলতি বছরের গত ১৪মে/২০১৭ অবলোকন২৪ডটকমে “ডোমারে আরএমপি নারী শ্রমিকদের চার মাস বেতনের ১৮ লাখ টাকার হদিস মিলছে না” এবং ১৯ জুন/২০১৭ “ডোমারে আরএমপি নারী শ্রমিকদের ধাওয়ায় প্রকৌশলীর পলায়ন?”শিরোনামে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়।
আজ বুধবার (২১ শে জুন ) আত্মতাৎকৃত সমুদয় টাকা নেওয়ার জন্য উপজেলা উপজেলা পরিষদ চত্তরে এলে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের সকলে সটকে পড়ে ।দুপুর পযর্ন্ত অপেক্ষার পর নীলফামারী -১ ( ডোমার- ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার সেখানে একটি অনুষ্টানে যোগ দিতে গেলে নারী শ্রমিকরা মিছিল যোগে উপস্থিত হয়ে বিষয়টি তাকে অভিযোগ করে ।একাধিক নারী শ্রমিক সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকারের পা জড়িয়ে  ধরে কান্নায় ভেঙ্গে পড়েন ।
এ সময় নীলফামারী -১ ( ডোমার- ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার তাদের বক্তব্য ধৈর্য্য সহকারে শুনেন ।তিনি তাদের যৌক্তিক দাবীকে সমর্থন করে বলেন,আপনাদের বিষয়টি বিভিন্ন মাধ্যমে আগেই অবগত হয়েছি ।আপনাদের নার্য্য দাবী আমি উপজেলা পরিষদের চেয়ারম্যান,নিবার্হী কর্মকর্তা, ও প্রকৌশলীর সাথে আলোচনা করে দ্রুত টাকা আদায় করে দেওয়ার ব্যবস্থা গ্রহন করব ।প্রকৌশলী দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা কাজটি সঠিক করেনি ।

আরএমপি প্রকল্পের (রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোডমেইনটেনেস কর্মসূচী-২) বামুনিয়া ইউনিয়নের নারী শ্রমিকদের সভাপতি বিউটি বেগম(৩০), হরিণচড়া ইউনিয়নের সভাপতি মিনি বেগম(৪০), গোমনাতী ইউনিয়নের সভাপতি মতিনা বেগম (৪০) জানান , প্রকৌশলীর পক্ষ নিয়ে ওই অফিসের সুবিধাভোগী কিছু  ঠিকাদার আমাদের নারী শ্রমিকদের  হুমকী ও লাঞ্চিত করে । 
উল্লেখ্য যে,ডোমার উপজেলার এলজিইডির আওতায় আরএমপি প্রকল্পের ১০টি ইউনিয়নে ১০জন করে সর্বমোট একশত জন নারী শ্রমিক গত ৩ বছর হতে ইউনিয়ন ভিত্ত্বিক কাঁচা সড়ক সংস্কারে মাটির কাজে নিয়োজিত রয়েছেন। তাদের প্রত্যেককে দেড় শত টাকা করে দিন হাজিরা হিসাবে মাসে সাড়ে চার হাজার করে মজুরীর বেতন পেয়ে থাকে। এর মধ্যে একশত টাকা নগদ এবং ৫০টাকা দলের ব্যাংক একাউন্ডে জমা রাখা হয়।  ৪ মাস অন্তর অন্তর তাদের বেতন দেয়া হয়। এরমধ্যে ২০১৬ সালের সেপ্টেম্বর টু ডিসেম্বর চার মাসের ১৮ লাখ টাকা বকেয়া পাওনা এসে দাঁড়ায়। তাদের বলা হয় ওই চার মাসের বেতন জমা হয়নি। কিন্তু নারী শ্রমিকরা  ডোমার সোনালী ব্যাংকে গিয়ে খোঁজ নিয়ে জানতে পারে তাদের একাউন্টে  ২০১৬ সালের সেপ্টেম্বর টু ডিসেম্বর মাসের ১৮ লাখ টাকা ইতোমধ্যে উত্তোলন করা হয়।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী ওবায়দুর রহমান মোবাইলে ইতিপুর্বে সাংবাদিকদের বলেন নারী শ্রমিকরা আমাকে ভুল বুঝছে। যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের মধ্যে সুপারভাইজার সুশীল কুমার রায় ও নাজিমুল ইসলাম লিমনের বিরুদ্ধে ডোমার থানায় আমি বাদী হয়ে মামলা করেছি। এ ছাড়া নাজিমুল ইসলাম লিমনকে চাকুরী হতে অব্যাহতি দেয়া হয়। অপর জন সার্ভেয়ার আব্দুস সামাদের বিরুদ্ধে বিভাগীয়ভাবে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখেছি। এক প্রশ্নের জবাবে প্রকৌশলী বলেন আমি পালিয়ে যাইনি। আমি পাকা রাস্তার কাজে পরিদর্শনে ছিলাম। অপর এক প্রশ্নে তিনি বলেন আমি কোন ঠিকাদারদের নারী শ্রমিকদের হুমকী দিতে পাঠায়নি। কারা গিয়ে কে কি করছে তা আমার জানা নেই। অবলোকন২৪ডটকমে প্রকাশিত সংবাদের লিঙ্কগুলো নিচে দেওয়া হলো-“ডোমারে আরএমপি নারী শ্রমিকদের ধাওয়ায় প্রকৌশলীর পলায়ন? -“ডোমারে আরএমপি নারী শ্রমিকদের চার মাস বেতনের ১৮ লাখ টাকার হদিস মিলছে না”

পুরোনো সংবাদ

নীলফামারী 2957184281864437841

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item