দিনাজপুরে মুক্তিযুদ্ধ না করেও ভুয়া পঙ্গু মুক্তিযোদ্ধা হয়েছেন খায়রুল আলম ॥ তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবী

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥
দিনাজপুর সদর উপজেলার কাশিমপুর গ্রামের মৃত জান মোহাম্মদের ছেলে মো. খায়রুল আলমের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ না করেও ভুয়া পঙ্গু মুক্তিযোদ্ধা সেজে নিয়মিত মুক্তিযোদ্ধার ভাতা গ্রহণের অভিযোগ পাওয়া গেছে।
এ ব্যাপারে দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ও সদস্য সচিব, মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি, দিনাজপুর সদর বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন তাঁরই ভাই মৃত- জান মোহাম্মদের ছেলে ভালে মোহাম্মদ। লিখিত অভিযোগে ঘটনা তদন্ত করে ওই ভূয়া পঙ্গু/অ-মুক্তিযোদ্ধার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও মুক্তিযোদ্ধার তালিকা হতে তাঁর নাম বাদ দেয়ার দাবী জানানো হয়েছে। ওই অভিযোগের কপি প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বরাবর প্রেরণ করা হয়েছে। 
উপজেলা নির্বাহী অফিসার বরাবর দায়ের করা লিখিত অভিযোগে ভালে মোহাম্মদ জানান, আমি সদর উপজেলার কাশিপুর গ্রামের স্থায়ী বাসিন্দা ও মো. খায়রুল ইসলামের সহোদর ভাই। খায়রুল ইসলাম, গেজেট নং-৫৭৯, পিতা- মৃতঃ জান মোহাম্মদ, গ্রাম কাশিমপুর, ডাকঘর- চেরাডাঙ্গী, থানা- কোতয়ালী, জেলা- দিনাজপুর একজন ভূয়া পঙ্গু/অ-মুক্তিযোদ্ধা। আমি দেশপ্রেমিক ও সচেতন নাগরিক হিসেবে অভিযোগ উত্থাপন করছি, যুদ্ধের সময় গরুর গাড়ীতে ধান ছাটাই করতে যাওয়ার সময় এন্টি পার্সোনাল মাইন বিস্ফোরিত হয়ে তাঁর একটি পা পঙ্গু হয়ে যায়। তখন তাঁর বয়স মাত্র ৮ (আট) বছর এবং তার যুদ্ধ করার বয়স হয়নি। সে কখনো ভারতে যায়নি ও কখনো যুদ্ধে অংশগ্রহণ করেনি।
অভিযোগে তিনি আরো জানান, খায়রুল আলম কেমন করে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হয়েছেন তা এলাকার কেউ জানে না। ইতিপূর্বে সে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্ট্র হতে যুদ্ধাহত রাষ্ট্রীয় ভাতা গ্রহণ করেছিল। স্থানীয় লোকজন ও মুক্তিযোদ্ধারা অভিযোগ করার কারণে তার কল্যাণ ট্রাষ্টের যুদ্ধাহত রাষ্ট্রীয় ভাতা বন্ধ হয়ে যায়। চারদলীয় জোট সরকারের শাসনামলে প্রচুর অর্থের বিনিময়ে গেজেটে তার নাম অন্তর্ভুক্ত করে এবং সম্মানী ভাতা নিতে সক্ষম হয়।
অভিযোগে তিনি আরো জানান, যে ব্যক্তি ভারতে কোন ইয়ুথ ক্যাম্পে ছিল না এবং কোন প্রশিক্ষণ গ্রহণ করেনি সেই ব্যক্তি কিভাবে মুক্তিযোদ্ধার কাগজপত্র সংগ্রহ করেছে এটি আশ্চর্যের বিষয়। সে যে অর্থের বিনিময়ে গেজেটে তার নাম অন্তর্ভক্ত করেছে তার সংগৃহীত কাগজপত্র সঠিকভাবে যাচাই-বাছাই করলেই এটি প্রমানিত হবে সে একজন ভুয়া পঙ্গ/ অ-মুক্তিযোদ্ধা।
এ ব্যাপারে ভূয়া পঙ্গু/অ-মুক্তিযোদ্ধা খায়রুল ইসলামের নাম মুক্তিযোদ্ধার তালিকা হতে বাতিল করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা।

পুরোনো সংবাদ

দিনাজপুর 177256604352145386

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item