ডিমলায় দুগ্ধ শীতলীকরনের কেন্দ্র স্থাপনের দাবীতে মানববন্ধন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১ জুন॥
দুগ্ধ শীতলীকরনের কেন্দ্র স্থাপনের দাবীতে মানববন্ধন করেছে স্থানীয় খামারীরা। আজ বুহস্পতিবার নীলফামারীর ডিমলায় শহরের স্মৃতি অম্লান চত্তরে দুপুর ১২টা থেকে ঘন্টাব্যাপি মানববন্ধনে শতাধিক গাভী খামারী অংশগ্রহন করেন। দুগ্ধ খামারীদের অভিযোগ তিস্তা পাড়ের শতশত খামারী পল্লীশ্রী রি-কল প্রকল্পের সহায়তার নিজ উদ্দ্যেগে গাভীর খামার তৈরি করেন। এলাকার দরিদ্র হতদরিদ্র ও প্রান্তীক চাষীরা নিজের ভাগ্যের উন্নয়নের জন্য  গাভীর খামার তৈরি করে দুধের দাম না থাকায় চরম বিপাকে পড়েছে।
বর্তমানে তিস্তার পাড়সহ উপজেলার খামারীদের ১৯হাজার ৫৫৫টি গাভী ও মহিষ থেকে প্রতিদিন উৎপাদিত দুধের পরিমান ২১হাজার ২শ লিটার। অথচ বাজারে প্রতি কেজি দুধ খামারীদের বিক্রি করতে হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। ফলে এলাকায় গাভী খামারীদের চরম লোকসান গুনতে হচ্ছে। অনেকে বাধ্য হয়ে এ খামার ব্যবস্থা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। মানববন্ধন শেষে খামারীরা দ্রুত সময়ের মধ্যে ডিমলায় বাজারে দুগ্ধ শীতলীকরনের কেন্দ্র স্থাপনের দাবী জানানো হয়।
মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিমের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর নিকট স্বারকলিপি প্রদান করা হয়।
ডিমলা উপজেলা দুগ্ধ খামারী জোটের আহবায়ক নুরল আমিন বলেন, গাভীর খামারী স্থাপন করে অনেকে নিঃম্ব হতে বসেছে। গরুর খাদ্যের দাম বৃদ্ধি ও বাজারে দুধের দাম না থাকার কারনে অনেক খামারী বাধ্য হয়ে তাদের খামার বন্ধ করতে বাধ্য হয়েছে। এ সময় বক্তব্য রাখেন হবিবর রহমান, মমতা বেগম, মিনা বেগম, মনেছেনা আক্তার, সফিকুল ইসলাম, জয় সুন্দর রায় প্রমুখ।

পুরোনো সংবাদ

নীলফামারী 3497570773809996614

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item