সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পাস

ডেস্ক-
নতুন ভ্যাট আইন স্থগিত, আবগারী শুল্ক হার কমানো এবং কিছু পণ্যের আমদানি শুল্ক হারে পরিবর্তন এনে বৃহস্পতিবার আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে সংসদ অধিবেশন শুরু হয় সকাল ১০টা ৫ মিনিটে। এরপর বাজেটের ওপর আলোচনায় বিরোধী দলীয় সংসদ সদস্যরা ৫৯টি ছাটাই প্রস্তাব এবং ৩২৫টি দাবি উত্থাপন করেন। এরমধ্যে আলোচনার জন্য ৭টি দাবি গৃহীত হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এটি টানা নবম বাজেট। এর আগে তিনি আরো দুটি বাজেট দিয়েছিলেন।

আজ বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট পাস করার জন্য অর্থমন্ত্রী তা উপস্থাপন করেন। পরে সংসদে কণ্ঠভোটে বাজেট পাস করা হয়। এ সময় সরকার দলীয় সংসদ্ সদস্যরা টেবিল চাপড়ে অর্থমন্ত্রীকে সমর্থন ও স্বাগত জানান। আগামী ১ জুলাই থেকে নতুন এ বাজেট কার্যকর হবে।

নতুন ২০১৭-১৮ অর্থবছরের জন্য সংযুক্ত তহবিল থেকে ৫ লাখ ৩৫ হাজার ২১৪ কোটি ১৫ লাখ ৯২ হাজার কোটি টাকার বাজেট পাস করা হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের শুরুতেই মঞ্জুরি দাবিতে আলোচনা করার কথা জানান। বিরোধী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যরা এসব দাবিতে আলোচনা করেন।

এর আগে গত ১ জুন সংসদে প্রস্তাবিত নতুন বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে সাংসদদের আলোচনা শেষে বিদ্যমান কর ও শুল্ক হারের পরিবর্তনের বিধান করে গতকাল বুধবার অর্থবিল-২০১৭ সংশোধিত আকারে পাস করা হয়।

বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে শুরু অর্থবছরের জন্য আর্থিক বিধান সম্বলিত কর ও শুল্ক প্রস্তাবের জন্য কতিপয় আইন ও বিধানের সংশোধন করা হয়। এ ছাড়া বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়েছে। উত্থাপিত বিলের বিভিন্ন কর প্রস্তাবের ওপর কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।

প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছিল, তা বুধবার প্রধানমন্ত্রীর পরামর্শে কমানো হয়। এ ছাড়া ব্যাপক আলোচিত নতুন ভ্যাট আইন ১ জুলাই থেকে কার্যকরের প্রস্তাব করা হলেও প্রধানমন্ত্রীর পরামর্শে তা দুই  বছরের জন্য স্থগিত করা হয়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2329289727678220395

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item