আবগারি শুল্ক কমিয়ে সংসদে অর্থবিল-২০১৭ পাস

ডেস্ক-
ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আবগারি শুল্ক কমানো ছাড়াও নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) আইন কার্যকর হচ্ছে না। বর্তমানে প্রযোজ্য আইনে ভ্যাট আদায় করা হবে। এছাড়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আগামী দুই বছরের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। বিরোধী দলীয় কয়েকজন সংসদ সদস্যের জনমত জরিপের প্রস্তাবের পর আজ বুধবার জাতীয় সংসদে বিদ্যমান কর ও শুল্ক হারের পরিবর্তনের বিধান করে অর্থবিল-২০১৭ সংশোধিত আকারে পাস করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের প্রস্তাব করেন। বিলটি গত ১ জুন উত্থাপন করা হয়। প্রায় ১ মাস সংসদের ভেতরে এবং দেশব্যাপী বাজেটের যে বিষয়গুলো নিয়ে তুমুল আলোচনা হয়েছে তার প্রায় সবই বিবেচনায় নেন তিনি।

ব্যক্তি স্বার্থ ভুলে উন্নত দেশ গড়তে সকলের সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আহরণে কিছু সংশোধনী এনে তিনি বলেছেন, দেশের মানুষের সহযোগিতা পেলে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাবে বাংলাদেশ।

বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে শুরু অর্থবছরের জন্য আর্থিক বিধান সম্বলিত কর ও শুল্ক প্রস্তাবের জন্য কতিপয় আইন ও বিধানের সংশোধন করা হয়েছে। এছাড়া বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়েছে। উত্থাপিত বিলের বিভিন্ন কর প্রস্তাবের ওপর কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।

এর আগে সংসদে প্রধানমন্ত্রীর সমাপনী বক্তব্যে স্পষ্ট হয়ে যায় ব্যাংক আমানতের ওপর আবগারী শুল্ক বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার হচ্ছে। অর্থমন্ত্রী জানান ২০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত আবগারী শুল্ক নেই, ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত শুল্ক কাটা হবে দেড়শ টাকা, ৫ থেকে ১০ লাখ পর্যন্ত ৫’শ টাকা, ১০ লাখ থেকে ১ কোটি আড়াই হাজার, ১ থেকে ৫ কোটি ১২ হাজার এবং ৫ কোটি টাকার বেশি ব্যাংক হিসাবধারীকে আবগারী শুল্ক দিতে হবে ২৫ হাজার টাকা।

ভ্যাট আইন কার্যকর করতে না পারার আক্ষেপ বোঝা যায় অর্থমন্ত্রীর বক্তৃতায়। তবে ভোটের চেয়ে ভ্যাট আইন জরুরি না তাও বুঝিয়েছেন তিনি।

সরকারি দলের শহীদুজ্জামান সরকার, হুইপ মো. শাহাবুদ্দিন, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মো. নুরুল ইসলাম ওমর, পীর ফজলুর রহমান, নূরুল ইসলাম মিলন, বেগম রওশন আরা মান্নান ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর প্রস্তাব আনেন। এর মধ্যে হুইপ মো. শাহাব উদ্দিন ও শহীদুজ্জামান সরকারের আনা সংশোধনীগুলো গ্রহণ করা হয়। বাকি সংশোধনী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদের ১৬তম বাজেট অধিবেশন ৩০ মে শুরু হয়। ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী অর্থবছরের বাজেট পেশ করেন। পরে বাজেটের ওপর সাধারণ আলোচনা হয়। এ অধিবেশন ১৩ জুলাই পর্যন্ত চলার কথা রয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 227727159477017983

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item