আলোচিত সাউথ এশিয়ান স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ডেস্কঃ
বহুপ্রতীক্ষিত ও আলোচিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট ‘জিএসএটি-০৯’য়ের সফল উৎক্ষেপণ করা হয়েছে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এই স্যাটেলাইটটি উৎক্ষেপন করে। ভারতের স্থানীয় সময় বিকাল ৫টায় স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। উল্লেখ্য, এর মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হয়েছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা ।

এদিকে কিছুক্ষণের মধ্যেই মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পর দক্ষিণ এশিয়ার ৭টি দেশের শীর্ষ নেতারা তাদের নিজ নিজ দেশ থেকে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ভারতের উদ্যোগে ২০১৪ সালে সার্ক সম্মেলনে দক্ষিণ এশিয়ার সব দেশকে এই উপগ্রহে যুক্ত হওয়ার আহ্বান জানানো হয়। পাকিস্তান ছাড়া সার্কের অন্যান্য দেশগুলো এতে যুক্ত হয়েছে। বাংলাদেশের নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘জিএসএটি-০৯’য়ের দ্বারা বাধাগ্রস্ত হবে না এমন তথ্য নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

স্যাটেলাইটটি উৎক্ষেপণ শেষে দক্ষিণ এশিয়ার ৭টি দেশের শীর্ষ নেতার ভিডিও কনফারেন্সে যোগ দেওয়ার কথা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আজ সন্ধ্যায় গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লী থেকে এবং আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্র প্রধান তাদের নিজ নিজ দেশ থেকে এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

স্যাটেলাইটটির ওজন ২ হাজার ২৩০ কেজি। যা নির্মাণে ৩ বছর সময় লেগেছে। ‘জিএসএটি-০৯’ দক্ষিণ এশীয় এসব দেশের মধ্যে টেলিযোগাযোগ, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন এবং অন্যান্যের খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে। স্যাটেলাইটটি দক্ষিণ এশিয়ার দেশগুলোকে আরও ঘনিষ্ঠ করবে বলে আশা করা যাচ্ছে। তথ্য-উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা এবং প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সহায়তা করবে।

গত মাসে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ৪০ কোটি ডলারের পুরো ব্যয় বহন করছে ভারত। এই স্যাটেলাইটের ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করতে পারবে তারা।

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 2462855099338224886

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item