সৈয়দপুরে ভয়াবহ অগ্নিকান্ডে ১১ পরিবারের সর্বস্ব পুড়ে ছাঁই ॥ নগদ অর্থসহ ক্ষয়ক্ষতি ২০ লাখ টাকা

 তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

 সৈয়দপুরের এক পল্লীতে ভয়াবহ আগুনে ১১টি পরিবারের সর্বস্ব পুড়ে গেছে। এ আগুনে পরিবারগুলোর নগদ অর্থ, মোটরসাইকেল, আসবাবপত্রসহ আনুমানিক ২০ লাখ টাকার মালামাল সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়। সোমবার সকাল ১১ টায় উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের দক্ষিণ অসুরখাই সরকারপাড়ায় এ আগুনের ঘটনাটি ঘটেছে। নীলফামারীর সৈয়দপুর ও রংপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তরের দুইটি ইউনিট প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো বর্তমানে খেলা আকাশের নিচে রয়েছেন।
 আগুনে ক্ষতিগ্রস্ত পরিবার ও ফায়ার সার্ভিস দপ্তর সূত্রে জানা গেছে, ঘটনার দিন সকাল আনুমানিক সাড়ে ১০টার দিকে এ অগ্নিকান্ডের সূত্রপাত হয়। উল্লিখিত এলাকার রিক্স্যাভান চালক ফিরোজুল হকের বাড়িতে বৈদ্যূতিক সটসার্কিট থেকে প্রথমে আগুনের সূত্রপাত ঘটে। আগুনের লেলিহান শিখা পাশের ফিরোকুল, আনিসুল ইসলাম ,খায়রুল আলম, শরিফুল ইসলাম, শরিকুল ইসলাম, ভোলা উদ্দিন, মতিয়ার রহমান, আব্দুল মজিদ, আব্দুর রউফ ময়না, আব্দুল ওহাব,আব্দুল মান্নানে বাড়িতে মুর্হুতের মধ্যে ছড়িয়ে পড়ে। এ সময় পরিবারের পুুরুষ সদস্যরা অনেকইে বাড়িতে ছিলেন না। আকস্মিক এ আগুনে পরিবারগুলোর পাকা-আধাপাকা প্রায় ৩০/৩৫টি নগদ প্রায় ৪০ হাজার টাকা, ধান,চাল,আলু, দামী আসবাবপত্র, টিভি-ফ্রিজ, মোটরসাইকেল, পানির মর্টার, মূল্যবান কাপড়- চোপড় গৃহস্থালির সবকিছুই চোখের পলকেই আগুনে পুড়ে ছাঁই হয়ে যায়। পরিবারগুলোর সদস্যরা পরনের কাপড় ছাড়া কোন কিছুই বাঁচাতে পারেনি। চোখের সামনে সব কিছু পুড়ে যাচ্ছে দেখে অনেকই হাউ মাউ করে কাঁদতে থাকেন। আগুন নেভাতে আসা এলাকার আহসান-উল হক বাবু জানান,আগুনের প্রচন্ড তাপের কারণে পরিবারগুলোর ঘরে থাকা জিনিসপত্র রক্ষা করা সম্ভব হয়নি। তাছাড়া বৈদ্যূতিক আগুনের ফলে ভয়ে কেউ উদ্ধার কাজে অংশ নিতে সাহস দেখাতে পারেননি। এতে করে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে বলে জানান তিনি।
খবর পেয়ে সৈয়দপুর ও তারাগঞ্জ দমকল বাহিনীর সদস্যরা দ্রুত ঘটনাস্থলে ছুঁটে এসে প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
একটি সূত্র জানায়,রিক্সাভ্যান চালক ফিরোজুল ইসলামের বাড়িতে বৈদ্যূতিক চাঁজার রিক্সাভ্যানে চার্জ দেয়া হচ্ছিল। মূলতঃ  সেখান থেকে আগুনের সূত্রপাত বলে সূত্রটি নিশ্চিত করেন।
 দমকল বাহিনীর সৈয়দপুর স্টেশন অফিসার মো. মেরাজুল ইসলাম জানান, আগুনে খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন।  তিনি জানান, আগুনে পরিবারগুলোর ২০ লাখ টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়।
এদিকে, আগুনের খবর পেয়ে কামারপুকুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রেজাউল করিম লোকমান ঘটনাস্থলে ছুঁটে যান। এ সময় তিনি ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজখবর নেন এবং  যথাসাধ্য সব ধরনের  সরকারি সাহায্য-সহযোগিতার আশ্বাস দেন।গতকাল সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, আগুনে ক্ষতিগ্রস্থ পরিবারের নারী সদস্যরা কান্নাকাটি করছেন।  এ সময় তাদের আহাজারিতে পুরো এলাকার আকাশ বাতাস ভারী হয়ে উঠে।
 গত ১৬ মে অনুষ্ঠিত সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে  উপ-নির্বাচনে জাতীয় পার্টি (এ) থেকে মনোনীত প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. ইলিয়াছ চৌধুরী ভলু আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে ছুঁটে আসেন। এ সময় তিনি ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্থ পরিবারে মধ্যে নগদ অর্থ প্রদান করেন।
সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মোফাখ-খারুল ইসলাম জানান, উপজেলা পরিষদের অপ্রত্যাশিত খাত থেকে আগুনের ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবারকে তাৎক্ষনিকভাবে ২৫ কেজি  করে চাল এবং নগদ ২ হাজার টাকা করে প্রদানের ব্যবস্থা নেয়া হয়েছে।  



পুরোনো সংবাদ

নীলফামারী 2687854471525537334

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item