রংপুরে স্কুল শিক্ষকের জন্মদিন পালন করাকে কেন্দ্র করে এসএমসি’র সদস্যদের অসন্তোষ

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ



হাজী মারুফ -
রংপুরে স্কুল শিক্ষকের জন্মদিন পালন করাকে কেন্দ্র করে ম্যানেজিং কমিটির সদস্যদের অসন্তোষ প্রকাশ করে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ কয়েকটি দপ্তরে অভিযোগ দায়ের করেছেন। সৃষ্ট ঘটনা তদন্ত পূর্বক দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবীতে ফুসে উঠেছে স্থানীয় সচেতন মহল। ঘটনাটি ঘটেছে নগরীর বড়বাড়ী বয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে।
অভিযোগ সুত্রে জানা গেছে, বড়বাড়ী বয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ওয়ার্ডের ১৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠান চলাকালে ওই স্কুলের প্রধান শিক্ষক জাকারিয়া সরকার শিক্ষার্থীদের নিয়ে তার কক্ষে জন্মদিন পালন করে। এই ঘটনায় স্কুলের দাতা সদস্যসহ অভিভাবক সদস্যরা অসন্তোষ প্রকাশ করে গত ১৬ এপ্রিল বেশ কয়েকটি দপ্তরে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে আরও বলা হয় ওই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা যথা সময়ে শুরু হয়। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার প্রধান অতিথি মঞ্চত্যাগ করে চলে গেলে বড়বাড়ী বয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকারিয়া সরকার তার কক্ষে শিক্ষার্থীদের নিয়ে জন্মদিন পালন করে। এমন অভিযোগ উঠলে ম্যানেজিং কমিটির দাতা সদস্যসহ অন্যান্য সদস্যরা যাচাই করে ঘটনার সত্যতা পান। পরে জন্মদিনের বিষয়টি তাৎক্ষনিকভাবে অভিভাবক সদস্যরা ম্যানেজিং কমিটির সভাপতিকে অবগত করেন। পরে সভাপতি বিষয়টি নিয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। কিন্তু পরবর্তীতে সভাপতি প্রধান শিক্ষকের জন্মদিন পালন করা বিষয়টি এড়িয়ে চলেন। এই ঘটনার যথাযথ বিচার না পেয়ে গত ১৬ এপ্রিল দাতা সদস্য ও অভিভাবক সদস্যরা দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যান, রংপুর জেলা প্রশাসক ও রংপুর জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দায়ের করেছেন।
এ দিকে বড়বাড়ী বয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকারিয়া সরকার জানান, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠান বন্ধ করে জন্মদিন পালন করা হয়নি। শিক্ষার্থীরা আমার কক্ষে প্রবেশ করে জন্মদিনের শুভেচ্ছা বিনিময় করেন। এতে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা উভয়।
অপরদিকে, ঘটনার কথা স্বীকার করে বিদ্যালয়ের দাতাসদস্য নুরুন্নবী বাহাদুর গতকাল বুধবার মোবাইল ফোনে ঢাকা প্রতিদিনকে বলেন, ঘটনা ধামাচাপা দিতে স্থানীয় পত্রিকায় এসএসসি পরিক্ষার্থীবৃন্দ-২০১৭ এর নামে প্রতিবাদলিপি প্রকাশ করেন প্রধান শিক্ষক। নিজের দায় এড়াতে হীন মানুষিকতার পরিচয় দিয়ে আসছেন জাকারিয়া সরকার। আমরা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান সহ ডিসি, ডিও ছাড়াও বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে। ২ সপ্তাহ অতিবাহিত হলেও শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ার ঘটনাটি রহস্যজনক বলে মনে করছেন তিনি।
এ ব্যাপারে বড়বাড়ী বয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক বলেন, প্রধান শিক্ষক বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার দিনে শিক্ষার্থীদের নিয়ে জন্মদিন পালন করে অন্যায় করেছে। কিন্তু অভিযোগকারী দাতা সদস্য বার্ষিক অনুষ্ঠান চলাকালীন যে ব্যবহার করছেন তাও দুঃখজনক। এতে করে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। তবে আমি দোষি যে হউক না কেন, তার শাস্তি হওয়া উচিৎ এমন মন্তব্য করেন তিনি।
এব্যাপারে দিনাজপুর শিক্ষাবোর্ডের সচিব তোফাজ্জুর রহমান মোবাইল ফোনে বলেন বিষয়টি আমার জানা নেই। শিক্ষকের জন্মদিন পালন করা সমীচিন হয়েছে কি-না এ প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টা আমার নয়, চেয়ারম্যান স্যারের সঙ্গে যোগাযোগ করুন বলে মন্তব্য করেন তিনি।
অপরদিকে, দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেনের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6840701128776727113

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item