দেশে খাদ্য সংকট নেই-নীলফামারীতে খাদ্যমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৭ মে॥ খাদ্যমন্ত্রী এ্যাড. কামরুল ইসলাম বলেছেন, দেশে কোন খাদ্য সংকট নেই। হাওরাঞ্চলে বোরো আবাদ নষ্টের অজুহাতে কিছু অসাধু ব্যবসায়ী ও সরকারের চেতনার বিরোধীরা মানুষের মাঝে আতঙ্ক সৃষ্টিতে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে।
আজ বুধবার বেলা  সাড়ে ১২টার দিকে নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা খাদ্য বিভাগের আয়োজনে আভ্যন্তরীরণ খাদ্যশষ্য সংগ্রহ বিষয়ে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।তিনি বলেন, সারাদেশে বোরো মৌসুমে প্রতিবছর এক কোটি ৯১ লাখ মেট্রিকটন ধান উৎপাদন হয়। তার মধ্যে ৬ লাখ মেট্রিকটন উৎপাদন হয় হাওরাঞ্চলে। দেশের অন্যান্য অঞ্চলে বোরো আবাদে ব্লাস্ট রোগের আক্রমণে আরো ৬ লাখ মেট্রিকটনসহ মোট ১২ লাখ মেট্রিকটন ধান কম উৎপাদন হবে। মাত্র ১২ লাখ মেট্রিনটন ধান নষ্ট হওয়ার ফলে দেশে গজব নেমে আসবে এটা আমি বিশ্বাস করিনা।
খাদ্য সংকট নেই উল্লেখ করে তিনি বলেন, সরকারের মজুদ রয়েছে পর্যাপ্ত। যদি মজুদ নাই থাকতো, তাহলে দূর্যোগ এলাকায় সরকারের মজুদ থেকে ত্রাণ দেয়া হচ্ছে কিভাবে? আসলে সরকারের বিরুদ্ধে যার বড়বড় কথা বলেন তারা তো মানুষের সাহায্যে এগিয়ে আসেন না। তিলকে তাল করে অহেতুক প্রচারণা চালিয়ে মানুষকে বিভ্রান্ত না করার অনুরোধ জানান তিনি।
চাল আমদানীতে শুল্ক আরোপের ব্যাপারে তিনি বলেন, এক সময়ে চাল আমদানীতে শুল্ক ছিল না। সেটির সুযোগ নিয়েছিল অসাধু ব্যবসায়ীরা। সেটির সুযোগ নিয়ে তারা ভারতের চালে বাজার সয়লাব করেছিলেন। একারণে সেটি প্রত্যাহার না করেই আন্তর্জাতিক বাজার থেকে চাল সংগ্রহ করে ঘাটতি পূরণ করা হবে।
জেলা প্রশাসক খালেদ রহীমের সভাপতিত্বে ওই সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নীলফামারী-৩ (জলঢাকা-কিশোরীগঞ্জ আংশিক) অধ্যাপক গোলাম মোস্তফা, খাদ্য বিভাগের মহাপরিচালক বদরুল হাসান, রংপুর বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক  রায়হানুল কবির, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন অভি প্রমুখ।
শেষে জেলার ২৫ জন মিল মালিকের সঙ্গে চাল সরবরাহের চুক্তি স্বাক্ষর হয় ওই অনুষ্ঠানে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন অভি জানান, জেলায় এবার ১৫ হাজার ৯১৫ মেট্রিকটন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


পুরোনো সংবাদ

প্রধান খবর 2202065263932612708

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item