নীলফামারীতে জিংক -৭৪ জাতের ধানের উপর মাঠ দিবস অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ-
১৭ মে ২০১৭ তারিখে আরডিআরএস বাংলাদেশ এর কৃষি ও পরিবেশ ইউনিটের সহযোগিতায় নীলফামারী জেলার সদর উপজেলার পলাশবাড়ী  ইউনিয়ন ফেডারেশনের কৃষক ফোরামের আয়োজনে ও হারভেস্ট প্লাস এর আর্থিক ও কারিগরী সহযোগিতায় জিংক -৭৪ জাতের ধান কর্তনের উপর মাঠ দিবস পলাশবাড়ী ইউনিয়নের সরকারপাড়া গ্রামে পলাশবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মমতাজ আলী প্রামানিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলার কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক জনাব.মোঃ ইদ্র্রিস আলী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  নীলফামারী জেলার কৃষি সম্প্রসারন বিভাগের সহকারী উপপরিচালক জনাব মোঃ কেরামত আলী, উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রফুল্ল কুমার রায়,আরডিআরএস বাংলাদেশ এর স্কুল ফিডিং কর্মসূচীর প্রকল্প সমন্বয়কারী আনন্দ কুমার পাল, উর্দ্ধতন কর্মসূচী ব্যবস্থাপক(ক্ষুদ্র ঋণ) জনাব গোলাম মোস্তফা, এছাড়াও আরও উপস্থিত ছিলেন উর্দ্ধতন সামাজিক উন্নয়ন কর্মকর্তা সুমিত্র কুমার রায়, পলাশবাড়ী ই্উনিয়ন ফেডারেশনের সভাপতি কুলছুম বেগম সহ ফেডারেশনের যুব ফোরাম, কৃষক ফোরাম সদস্য সহ এলাকার কৃষক কৃষানী বৃন্দ সহ দুই শতাধিক  লোক অংশগ্রহন করেন।
জিংক -৭৪ ধান চাষ কারী কৃষক.নলোনী চন্দ্র রায় ও মদনমোহন রায় জানান এজাতের ধান এই প্রথম আমাদের এখানে আরডিআরএস বাংলাদেশ এর সহযোগিতায় ও পলাশবাড়ী ইউনিয়ন ফেডারেশনের মাধ্যমে ৩০ জন কৃষকের মাধ্যমে চাষ করা হয় এবং আরডিআরএস এর কৃষি কর্মকর্তা সার্বিক ভাবে সহযোগিতা প্রদান করেন। এবং তিনি জানান তার বিঘাপ্রতি ফলন হয়েছে ২৪ মন। প্রধান অতিথি তার বক্তবে বলেন এই জাতের ধানে  জিংক নামক উপাদান থাকায়  আমাদের মানব দেহের জিংকের অভাব পূরন করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মেধার বিকাশ, গর্ভস্থ শিশুর বিকলাঙ্গতা রোধে সহায়তা করে। এবং এধানে পোকামাকড়ের তেমন আক্রমন হয় না। উল্লেখ্য আরডিআরএস বাংলাদেশ এর সহযোগিতায় উপজেলায় ৫০ জন কৃষকের মাঝে চলতি বোরো মৌসুমে প্রত্যেককে ০৩ কেজি করে বীজ সহ চাষাবাদের উপর প্রশিক্ষন  প্রদান করা হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 7501220499898870498

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item