নীলফামারীতে মা দিবস পালিত॥ছয় সফল জননীকে সম্মাননা প্রদান

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ মে॥
বিশ্ব মা দিবস পালনে নীলফামারীতে সফল জননী হিসাবে ছয় জনকে সম্মাননা প্রদান করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রবিবার বেলা ১২টায় জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে থানাপাড়াস্থ্য নারী মিলন কেন্দ্রে এক আলোচনা সভা সফল ওই ছয় জননীকে এই সম্মাননা প্রদান করা হয়।জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরন্নবী শাহজাদীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ২০১৫-১৬ সালে নীলফামারী জেলার শ্রেষ্ঠ জয়ীতা মোহছেনা বেগম।
বক্তব্য রাখেন জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান রাবেয়া আলীম, সদর উপজেলার নারী ভাইস চেয়ারম্যান ও জেলা নারী ফোরামের সভাপতি আরিফা সুলতানা লাভলী, সাবেক প্রধান শিক্ষিকা জাহানারা বেগম, নারী মিলন কেন্দ্রের সভাপতি আজমা হাসান প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন নারী সংগঠনের মা মেয়ে শাশুড়িগন অংশ নেন।
আলোচনা শেষে সফল ছয় জননীকে সম্মাননা হিসাবে ছয়টি কোরআন শরীফ প্রদান করা হয়। সফল জননী ছয় হলো এলএন রোকেয়া, রওশনারা বেগম,জাহানারা বেগম,হাসিনা ইসলাম লাকী, নুরজাহান বেগম ও মোহছেনা বেগম।
উল্লেখ যে মা দিবস পালনে একটি বাস্তব  ঘটনা ছিল। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রে অ্যান নামের এক মা মারা যান। তাঁর মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তাঁর মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। তিনি তাঁর চেষ্টা অব্যাহত রাখেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মা দিবস পালিত হতে থাকে। অবশেষে আনার প্রচেষ্টা সফল হয়। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রবিবারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি বাংলাদেশ ছাড়া যুক্তরাষ্ট্র সহ বিভিন্নসরকারি ছুটি ঘোষিত হয়। যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসেবে পালিত হতে থাকে।





পুরোনো সংবাদ

নীলফামারী 4510607268973188386

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item