দুই দিনব্যাপী ১১৮তম নজরুল জন্মবার্ষিকী ২০১৭ পালন

প্রেস বিজ্ঞপ্তি-
দেশের প্রাচীনতম বেসরকারি নজরুল চর্চা ও গবেষণা প্রতিষ্ঠানÑ নজরুল একাডেমী জাতীয় কবি ও ‘মহা বিশ^কবি’ কাজী নজরুল ইসলাম-এর ১১৮তম জন্মবার্ষিকী উদ্যাপন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক নজরুলকে বাংলাদেশে স্থায়ীভাবে নিয়ে আসার ৪৫তম বর্ষিকী উদ্যাপন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন, ৪৯তম নজরুল একাডেমী প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নজরুল একাডেমী পত্রিকা ৪৮বর্ষ: ৪৪সংখ্যার মোড়ক উন্মোচন উপলক্ষে ২৪, ২৫ মে ২০১৭/১০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪/২৭, ২৮ শাবান ১৪৩৮ বুধ, বৃহস্পতিবার সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, সেগুনবাগিচা, ঢাকায় দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা প্রতিদিন বিকাল ৫:৩০টায় আয়োজন করে।
উদ্বোধনী দিবসে ২৪ মে ২০১৭ বুধবার বিকাল ৫:৩০টায় বাংলাদেশে নজরুল এর আগমনের ৪৫বছর পূর্তি উদ্্যাপন করা হয়। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন নজরুল গবেষক, প্রবন্ধকার, শিল্পী এবং নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক জনাব মিন্টু রহমান। প্রধান অতিথির আসন অলংকৃত করেন  লেখক, প্রবন্ধকার, গ্রন্থকার, শিক্ষক ও জীবন্ত কিংবদন্তী শিল্পী মুস্তাফা জামান আব্বাসী। অনুষ্ঠানে একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক, শিক্ষাবীদ, কলামিস্ট ও সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর-কে নজরুল চর্চা ও নজরুল একাডেমীর অগ্রযাত্রায় অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নজরুল একাডেমী সম্বর্ধনা ২০১৭’ ত্রেস্ট ও মানপত্র প্রদান করা হয়। ‘নজরুল একাডেমী সম্বর্ধনা ২০১৭’ ক্রেস্ট প্রদান ও নজরুল একাডেমী পত্রিকা ৪৮বর্ষ: ৪৪সংখ্যার মোড়ক উন্মোচন করে মাননীয় প্রধান অতিথি তাঁর মূল্যবান ভাষণ প্রদান করেন। আলোচনা করেন ড. মুহাম্মদ সিদ্দিক, সভাপতি, তমদ্দুন মজলিস এবং সাবেক কূটনীতিক, লেখক, কলামিস্ট, গবেষক। সভাপতির ভাষণ প্রদান করেন নজরুল একাডেমীর, সভাপতি এবং বিশিষ্ট কবি, শিক্ষাবীদ, লোকবিজ্ঞানী, বাংলা উন্নয়ন বোর্ড ও নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ড এর সাবেক চেয়ারম্যান ড. আশরাফ সিদ্দিকী।  সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বের শুরুতে বাংলা নববর্ষের উদ্বোধনী সঙ্গীত ও নজরুল একাডেমীর থিম সঙ Ñ‘একে অপরুপ রূপে মা তোমায় হেরিনু পল্লী জননী......’ সমবেত কণ্ঠে পরিবেশিত হয়। এরপর ‘প্রজাপতি প্রজাপতি......’ ও ‘শুকনো পাতার নূপুর পায়ে..... ’ গান দু’টি সমবেত কণ্ঠে পরিবেশন করে নজরুল একাডেমীর শিশু শিক্ষার্থীশিল্পীবৃন্দ। অনুষ্ঠানে একক নজরুল সঙ্গীত পরিবেশন করেন Ñপূজা দাস, শ্রাবণ আহমেদ, মাজহারুল ইসলাম, সালামত হোসেন চৌধুরী, মাহমুদা আঞ্জুম বৃষ্টি, মইদুল ইসলাম রেবেকা সুলতানা, মিন্টু রহমান, সেলিম রেজা, লুৎফা নাজনীন প্রমুখ ।
২৫ মে ২০১৭ বৃহস্পতিবার দ্বিতীয় ও সমাপ্তি দিবসের অনুষ্ঠানে সকাল ৭টায় নজরুল একাডেমীর পক্ষ থেকে জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করা হয়। বিকাল ৫:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতীয় কবির জন্মদিন ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন, ৪৯তম নজরুল একাডেমী প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক এবং নজরুল গবেষক, প্রবন্ধকার, শিল্পী জনাব মিন্টু রহমান। অনুষ্ঠানে নজরুল একাডেমীর গবেষণা ও প্রকাশনা সম্পাদক এবং বিশিষ্ট কবি, লেখক, প্রবন্ধকার, অনুবাদক জনাব ম. মীজানুর রহমানকে নজরুল চর্চা ও নজরুল একাডেমীর অগ্রযাত্রায় অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নজরল একাডেমী সম্মাননা ২০১৭’ ক্রেস্ট প্রদান করা হয়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনাব এটিএম মমতাজুল করিম, নির্বাহী সভাপতি, সার্ক কালচারাল সোসাইটি। আলোচনা পর্বে ঘণ্টাব্যাপী নজরুল বিষয়ক গুরুত্বপূর্ণ আলোচনা করেন জনাব মোহাম্মদ জাকীর হোসেন, একনিষ্ঠ নজরুল ভক্ত, গবেষক এবং যুগ্ম-সচিব, কৃষি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।  সভাপতির ভাষণ প্রদান করেন নজরুল একাডেমীর সহ-সভাপতি এবং বিশিষ্ট নজরুল অনুরাগী, সাংস্কৃতিক সংগঠক জনাব মুহাম্মদ আবদুল হান্নান। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান জয় বাংলা বাংলার জয়---’ সমবেত কণ্ঠে পরিবেশিত হয়। এর পরপর দুটি নজরুল সঙ্গীত সমবেত কণ্ঠে পরিবেশিত হয়। একক সঙ্গীতানুষ্ঠান পর্বে  স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন  ইয়াকুব আলী খান, সেলিম রেজা, বদিউজ্জামান বাদল, সেহেলী জাহান,  মোঃ তানজিম সোহেল, ফারহান লাবিব, প্রমুখ।
নজরুল একাডেমী আয়োজিত দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা সফলভাবে সম্পন্ন করতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড স্পনসর প্রদান করেছে।   

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 7541810910775814083

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item