সাগর উত্তাল: ঘূর্ণিঝড় ‘মোরা’র আশঙ্কা!

ডেস্কঃ
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি রোববার সন্ধ্যা ৬টায় উত্তর দিকে আরও অগ্রসর হয়েছে।  এটি আরও ঘণীভূত হয়ে আগামী ৬ ঘণ্টার মধ্যে তথা আজ রাত ১২টায় সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিন-৪ এ এমন আশঙ্কার কথা বলা হয়।

এরই মধ্যে সম্ভব্য ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘মোরা’।

এদিকে রাত ৯টায় আবহাওয়া অধিদপ্তরের বুলেটিন-৫ এ বলা হয়েছে, নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হয়েছে।
সাগর উত্তাল: ঘূর্ণিঝড় ‘মোরা’র আশঙ্কা!

রোববার রাত ৯টায় চট্টগ্রামবন্দর থেকে ৭২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৫০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগম ঘণ্টায় ৫০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে নিরাপদ স্থানে আশ্রয়ে যেতে বলা হয়েছে। সেই সাথে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে মঙ্গলবার সকালে বাংলাদেশের চট্টগ্রাম উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর প্রতি ৩ ঘণ্টা পর পর আবহাওয়ার বিশেষ বুলেটিন প্রচার করছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2397947574927441588

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item