’৭১-এ গণহত্যা পৃথিবীর জঘণ্যতম-সৈয়দপুরের স্থানীয় শহীদ দিবসে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম


তোফাজ্জল হোসন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম) বলেছেন ’৭১-এ স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে পৃথিরীর জঘন্যতম গণহত্যা সংঘটিত হয়েছে। এ রকম বর্রব, নির্মম ও নিষ্ঠুরতম ঘটনা পৃথিবীতে আর কোথাও দ্বিতীয়টি ঘটেনি। তাই ২৫ মার্চকে আমরা গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দিয়েছি,পালন করছি। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাশের বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারতে সফরে গেলে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ২৫মার্চকে বাংলাদেশের গণহত্যা দিবস হিসেবে সমর্থন করেছেন। ২৫ মার্চকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য আমরা কাজ করছি। আশা করি আমরা এ স্বীকৃতি অর্জন করতে পারব। তিনি আজ (১২ এপ্রিল) সৈয়দপুরের স্থানীয় শহীদ দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন। সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ ক্লাব (জিআরপি) চত্বরে বেলা সোয়া ১১টায় স্থানীয় শহীদ দিবসের ওই আলোচনা হয়েছে। মুক্তিযুদ্ধে শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১ সৈয়দপুর জেলা শাখা ওই সভার আয়োজন করে।
এতে প্রধান আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস্ চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশীদ।
শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১ এর সৈয়দপুর জেলা শাখার সভাপতি  আলহাজ্ব এ এ এম মঞ্জুর হোসেন এতে সভাপতিত্ব করেন।
 আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম’৭১ এর সৈয়দপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন।
 আলোচনা সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন জাতীয় সংসদের মহিলা সাংসদ এ্যাড. হোসনে আরা ডালিয়া লুৎফা, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ার কামাল আহ্মেদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সাধারণ সম্পাদক আমেনা কোহিনুর আলম, প্রজন্ম ’৭১ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মিজান তালুকদার, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্বাস আলী সরকার ও সাধারণ সম্পাদক আখতার হোসেন বাদল, সৈয়দপুর পৌরসভার সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব মো. বখতীয়ার কবির, শহীদ পরিবারের সদস্য অধ্যাপক সাখাওয়াৎ হোসেন খোকন, মুক্তিযোদ্ধা কমান্ডার একরামুল হক, ডা. খায়রুল বাশার, তপন দাস কাল্টু,তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জারিন সাবা একা চৌধুরী প্রমূখ।
এর আগে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের উদ্দেশ্যে লেখা মানপত্র পাঠ করা হয়। মানপত্র পাঠ করেন শহীদ পরিবারের সন্তান লিয়াকত আলী লিটন। গোটা আলোচনা সভাটি উপস্থাপনা করেন প্রজন্ম’৭১ এর সৈয়দপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন।
প্রধান অতিথির বক্তব্যে এইচ টি ইমাম আরো বলেন, জিয়াউর রহমান দেশদ্রোহী কাজ করেছিল। গোলাম আযমের মতো একজন কুখ্যাত রাজাকারের সন্তান আজমীকে সোর্ড অব অনার দিয়েছিলো। তিনি বলেন পাকিস্তানীদের চেয়ে আমি এদেশীয় রাজাকার,আল-বদরকে বেশি ঘৃণা করি। প্রতিহিংসার রাজনীতি থেকে বেরিয়ে অসাম্প্রদায়িতক চেতনা নিয়ে দেশের জন্য কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন বক ধার্মিকদের চিহিৃত করে দলকে পরিষ্কার করতে হবে।
স্থানীয় শহীদ দিবসে দিনব্যাপী গৃহীত অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল শহরের সকল ভবনের শীর্ষে জাতীয় ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ,গণসঙ্গীত,শোকর‌্যালি, শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কস্থ শহীদ স্মৃতি অম্লানে শহীদদের সম্মানে নীরবতা পালন। 
প্রসঙ্গত,একাত্তরের ১২ এপ্রিল মুক্তিযুদ্ধে সৈয়দপুরে নিহত শহীদদের স্মরণে প্রতিবছর এ দিবসটি যথাযথ মর্যাদায় পালিত আসছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2799495058815719021

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item