পীরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ অনার্স শিক্ষক নিয়োগে বানিজ্য হচ্ছে ২ কোটি টাকা !

মামুনুররশিদ মেরাজুল,নিজস্ব প্রতিনিধিঃ     
পীরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে অনার্সের ২৮ জন শিক্ষক নিয়োগে ডোনেশনের নামে প্রায় ২ কোটি টাকা নিয়োগ বাণিজ্যের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কলেজটির অধ্যক্ষ। ইতিমধ্যেই ডোনেশনের নামে ১ম কিস্তির প্রায় কোটি টাকা নেয়া হয়েছে বলে জানা গেছে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা সদরের পীরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে বাংলা, রাষ্ট্র বিজ্ঞান, সমাজ বিজ্ঞান, ইসলামের ইতিহাস, ইতিহাস ও অর্থনীতি এই ৬টি বিষয়ে অনার্স (সম্মান) শিক্ষক নিয়োগের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করা হয়। প্রতিটি বিষয়ে ৫জন করে মোট ৩০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। এরপর অনার্স খোলার বিষয়ে আবেদন করা হবে বলে জানা গেছে। অনার্স শিক্ষকরা এমপিওভুক্ত হবেন না, তবে তাদের বেতনভাতা অভ্যন্তরীন আয় (অনার্সের ছাত্রদের বেতন, পরীক্ষার ফি, রেজিষ্ট্রেশন) থেকে প্রদান করা হবে। এদিকে চাকরী প্রত্যাশীদের প্রত্যেকের কাছ থেকে প্রতিটি পদের জন্য ৭ লাখ টাকা করে কলেজে ডোনেশন নেয়া হচ্ছে বলে বিশ্বস্ত সুত্র জানিয়েছে। ইতিপূর্বে অর্থনীতি ও রাষ্ট্র বিজ্ঞানে ১ জন করে শিক্ষক নিয়োগ করা হলেও দীর্ঘদিনেও তারা এমপিওভুক্ত না হওয়ায়, তাদের ২ জনকেই অনার্স বিষয়ে সংযুক্ত করা হবে। ৩০ জন শিক্ষকের কাছে ৭ লাখ টাকা করে সর্বমোট ২ কোটির উর্ধ্বে ডোনেশন নেয়া হচ্ছে। ইতিমধ্যেই চাকরী প্রত্যাশীদের কাছ থেকে কোটি টাকা নেয়া হয়েছে। ওই নিয়োগের জন্য গত বছর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং প্রায় দু’মাস আগে আবেদনের মেয়াদ শেষ হয়ে গেছে। গভর্নিং বডির সভায় নিয়োগের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যেকোন সময় নিয়োগ হবে। গভর্নিং বডির সদস্যরা অনেকেই অধ্যক্ষের ব্যবসায়ীক অংশীদার বলে জানা গেছে।
একাধিক চাকরী প্রত্যাশী ও বিশ্বস্ত সুত্র জানিয়েছে, মেধায় নয়, মোটা অংকের ডোনেশনে নিয়োগ করা হবে। তাই আমরা আবেদন করতে পারিনি। কলেজের গভর্নিং বডির নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সদস্য বলেন, অধ্যক্ষ তার নিজ খরচে গভর্নিং বডির সভা করার জন্য আমাদেরকে ঢাকায় নিয়ে গিয়েছিলেন। শুনতেছি নিয়োগে টাকা নেয়া হচ্ছে। এতে আমাদের করার কিছুই নেই। সবকিছুই অধ্যক্ষের হাতে। অধ্যক্ষ মোস্তাফিজার রহমান বলেন, অনার্সের জন্য ৩০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। আমি অবৈধ কোন কিছুই করছি না। নিয়োগ তো দিচ্ছি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8435674666506690752

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item