পঞ্চগড়ে এন্টিভেনাম ইনজেকশনের অভাবে নারীর মৃত্যু

সাইদুজ্জামান রেজা পঞ্চগড় :-পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে এন্টিভেনাম ইনজেকশনের অভাবে আর্জিনা খাতুন(বুধি) (৩০) নামে সাপে কাটা এক রোগীর মৃত্যু হয়েছে। চিকিৎসকরা মৃত ঘোষণার পরও বিভিন্ন ওঝার ব্যর্থ চেষ্টার পর শুক্রবার বিকালে ওই নারীর দাফন সম্পন্ন হয়।
বৃহস্পতিবার দুপুর ১২টায় জেলা সদরের ধাক্কামারা ইউনিয়নের লাঙল গাঁও এলাকায় ওই নারীকে বিষধর সাপে কামড় দেয়। নিহত নারী ভ্যান চালক সাকিমুল ইসলামের স্ত্রী।
নিহতের স্বামী সাকিমুল ইসলাম জানান, বৃহস্পতিবার দুপুর ১২টায় আর্জিনা খাতুন (বুধি) বাদাম খেত দেখতে গেলে বিষধর একটি সাপ তার বাম পায়ে কামড় দেয়। এ সময় আর্জিনার চিৎকারে প্রতিবেশীরা এসে তার উরুতে কাপড় দিয়ে শক্ত করে বেঁধে দ্রুত পঞ্চগড় আধুনিক সদর হাসাপাতালে নিয়ে যায়। কিন্তু হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা জানিয়ে দেন তাদের কাছে সাপে কাটার কোনো এন্টিভেনাম ইনজেকশন নেই। তাই তারা রংপুরে স্থানান্তরের নির্দেশ দেন। কিন্তু দরিদ্র ওই ভ্যান চালকের কাছে রংপুর নিয়ে যাওয়ার কোনো টাকাই ছিল না। তাই দরিদ্র ভ্যানচালক হাসপাতালেই তার স্ত্রীর চিকিৎসা করার অনুরোধ জানান। পরে চিকিৎসকরা তার স্বাক্ষর নিয়ে রোগীর পায়ের বাঁধন খুলে দিতে বলেন। বাঁধন খোলার পর হাসপাতাল থেকে ওই রোগীকে স্যালাইন দেয়া হয়। কিন্তু এর কিছুক্ষণ পরেই আর্জিনা বিষক্রিয়ায় ছটফট করতে করতে মৃত্যুর কোলে ঢোলে পড়েন। এরপর বাড়ি নিয়ে বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে শুক্রবার বিকের ৪টায় পর্যন্ত ১০ থেকে ১২ জন ওঝা দিয়ে ঝাড়ফুঁক চলে। ওঝাদের ব্যর্থ চেষ্টায় কোনো ফল না পাওয়ায় পরিবারের লোকজন বিকালে ওই নারীর দাফন সম্পন্ন করে।
সাকিমুল ইসলাম আক্ষেপ করে বলেন, আমি ভ্যান চালিয়ে খাই, মুর্খ মানুষ তেমন কিছু বুঝিনা। ডাক্তাররা আমার স্বাক্ষর নিয়ে আমার স্ত্রীর পায়ের বাঁধন খুলে দিতে বলে। আমি খুলেই ভুলটা করেছি। এর কিছুক্ষণ পরেই ও মারা যায়। তারপর মানুষের কথায় বাড়িতে নিয়ে ওঝা দিয়ে ঝাড়ফুঁক দিয়ে চেষ্টা করেছি।
পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার মো. সিরাজউদ্দৌলা পলিন বলেন, আমাদের হাসপাতালে সাপে কাটা রোগীর কোনো চিকিৎসা নেই। এমন রোগী হাসপাতালে ভর্তিরও সুযোগ নেই। আমরা উন্নত চিকিৎসার জন্য বাইরে নেয়ার পরামর্শ দিয়েছিলাম। কিন্তু তারা কিছুক্ষণ হাসপাতালে অবস্থান করার পর আমাদের না জানিয়ে রোগী নিয়ে চলে যায়।
পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হাসান সরকার সাপের কামড়ে ওই নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 4515468464314681115

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item