তেঁতুলিয়ায় দুইদিন ব্যাপী ৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

মুহম্মদ তরিকুল ইসলাম,তেঁতুলিয়া প্রতিনিধিঃ 
 
‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সর্বস্তরে অনুরাগ ও বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু, কিশোর ও তরুনদের উদ্ভাবনী শক্তি বিকাশে উৎসাহ সৃষ্টির লক্ষে ১১এপ্রিল হতে তেঁতুলিয়ায় শুরু হয়েছে ৩৮তম দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্ববধানে উপজেলা প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা নির্বাহী অফিসার মো. সানিউল ফেরদৌস এর সভাপত্বিতে এ মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহিন।
প্রথমবারের মত উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের দুইদিনব্যাপী এ মেলায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠান স্টল দেওয়া হয়। স্টলগুলোতে বিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি ৬৮টি প্রজেক্ট উপস্থাপন করে। এছাড়া জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় শিক্ষার্থীরা বিজ্ঞান অলিম্পিয়াড, কুইজ ও বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহন করে। বিজ্ঞানের অর্জনকে আরো টেকসই ও মানুষের দোরগোড়ায় পৌছানো, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চার আগ্রহ বাড়ানো, বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলার উদ্দেশ্যে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের জন্য বিজ্ঞান ভিত্তিক প্রতিযোগিতার মাধ্যমে প্রমোদণা সৃষ্টি, শিক্ষক শিক্ষার্থীসহ সর্বসাধারণের অংশগ্রহণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি সহজবোধ্য করা এবং বিজ্ঞানের অগ্রযাত্রার মাধ্যমে মানব জীবনধারার উন্নয়নকে উপস্থাপন করাসহ প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান উদ্ভাবকদের চিহ্নিত করা এবং তাদের উৎসাহ ও সহায়তা প্রদান করার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে বলে জানান নির্বাহী অফিসার মো.সানিউল ফেরদৌস।
গতকাল বুধবার বিকেল ৫টায় পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় দুইদিন ব্যাপী এ মেলা। মেলায় স্টলগুলো ঘুরে দেখা যায়, তেঁতুলিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরিফ হোসেন সে থার্মোগ্লাস এবং স্বল্প খরচে গরীবদের জন্য পরিবেশ বান্ধব এসি, বেগম খালেদা জিয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী এসএম তাবাসসুম রহমান গ্রীণ হাউজ, কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী আবিদা সুলতানা ফামি ভূমিকম্পের হুঁশিয়ারি অ্যালার্ম এবং তেঁতুলিয়া ডিগ্রী কলেজ এর প্রভাষক আব্দুল খালেক তিনি তার শিক্ষার্থীদের দ্বারা প্রযুক্তিবান্ধব সেতু নির্মাণ বিষয়ে বেশ উদ্ভাবন করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলা আয়োজন করায় শিক্ষার্থীরা এখান থেকে অনেক কিছু জানতে পেরেছে এবং নিজেদের উদ্ভাবনের উপস্থাপন করতে পারায় তথ্যপ্রযুক্তির ডিজিটাল বাংলাদেশ নির্মাণে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
দুইদিন ব্যাপী এই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, মডেল থানার অফিসার ইনচার্জ সরেস চন্দ্র, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার কাজী মাহবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইয়াছিন আলী মন্ডল ও উপজেলা জাসদের সভাপতি জাহিদুল ইসলাম, বিজ্ঞান অলিম্পিয়াদের সভাপতি মোখলেছুর রহমান, আজিজুল হক প্রমূখ।//

পুরোনো সংবাদ

পঞ্চগড় 8602390268464041158

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item