নীলফামারীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত


ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২ এপ্রিল॥ “স্বকীয়তা ও আতœপ্রত্যয়ের পথে” এই প্রতিপাদ্য নিয়ে নীলফামারীতে দশম বিশ্ব  অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। আজ রবিবার সকাল ১০টায়  জেলা প্রশাসন ও সমাজ সেবার যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিন করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন জেলা প্রশাসক  জাকীর হোসেন। জেলা সমাজ সেবার অধিদপ্তরের উপ পরিচালক (ভারপ্রাপ্ত) রোকোনুল ইসলাম এর সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ,এজে,এম এরশাদ আহসান হাবিব, পরিবার পরিকল্পনার বিভাগের উপ-পরিচালক আফরোজা বেগম,শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ এনামুল হক প্রমুখ।
আলোচনায় জানানো হয় দিবসটি প্রাক্কালে গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার তনয়া সায়মা ওয়াজেদ হোসেনকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম চ্যা¤িপয়ন হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব অটিজম দিবসের প্রাক্কালে শনিবার ভারতের রাজধানী নয়াদিল¬ী থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানমন্ত্রী শেখ হাসিনার তনয়া সায়মা ওয়াজেদ হোসেনকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম চ্যা¤িপয়ন হিসেবে স্বীকৃতি প্রদান করায় নীলফামারী জেলা প্রশাসনের পক্ষ হতে অভিনন্দন জানানো হয়।
এ দিন অটিজম সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের প্রতি জেলা ও উপজেলায় পহেলা এপ্রিল সন্ধ্যা হতে সব গুরুত্বপূর্ণ ভবনে ও স্থাপনায় নীলবাতি প্রজ্জ্¦লন করা হয়। যা আজও নীলবাতি জালানো হবে।
সংশ্লিষ্ট সুত্র বলছে সারা শহরে নীল বাতি জ্বলে থাকলে স্বভাবতঃই মানুষের মনে প্রশ্ন জাগবে, কেন এই নীল বাতি। তাদের এই প্রশ্নের উত্তরের মাধ্যমেই একজন ব্যক্তি অটিজম স¤পর্কে সচেতন হবেন।
 এক অজানা কষ্টের নাম অটিজম। তাই অটিস্টিকদের ভেতরে কষ্টটা আমরা বুঝতে পারিনা। তাদের এই অজানা কষ্টের সাথে একা হওয়ার জন্যই নীল বাতি প্রজ্জ্বলন। অটিজম বৈশিষ্ট্যস¤পন্ন শিশুদের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৮ সাল থেকে প্রতিবছর ২ এপ্রিল বিশ্বব্যাপী অটিজম সচেতনতা দিবস পালিত হয়। সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘ইন্সটিটিউট ফর নিউরোডিজ অর্ডার অ্যান্ড অটিজম ইন চিল্ড্রেন (ইপনা) খোলা হয়েছে। সরকারি হাসপাতালগুলোতে শিশু বিকাশ কেন্দ্র এবং দেশের সব জেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে একটি করে অটিজম কর্নার খোলা হয়েছে।#

পুরোনো সংবাদ

নীলফামারী 9915144223254231

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item