নীলফামারীতে পঞ্চম জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৮ এপ্রিল॥
“বিরোধ হলে শুধু মামলা নয় লিগ্যাল এইড অফিসে আপোষও হয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শুক্রবার বিভিন্ন কর্মসুচির মাধ্যমে নীলফামারীতে পঞ্চম জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।
কর্মসুচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় জেলা আইনগত সহায়তা কমিটির উদ্যেগে জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মোঃ আশরাফুল আলমের নেতৃত্বে নীলফামারী জজ আদালত চত্তর থেকে একটি বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আদালত চত্তরে শেষ হয়। র‌্যালীতে অংশ নেন জেলা প্রশাসক জাকীর হোসেন, যুগ্ন জেলা ও দায়রা জজ, মাহমুদ হাসান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ম্যাজিস্ট্রেট শেখ মোঃ নাছিরুল হক,সিভিল সার্জন ডাঃ আব্দুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার এ.বি.এম আতিকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মজিবুর রহমান, জলঢাকা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আলী, ডিমলা উপজেলা চেয়ারম্যান তবিবুল ইসলাম, কিশোরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান রশিদুল ইসলাম জেলা আইনজীবি সমিতির সভাপতি আলীমুদ্দিন বসুনিয়া, সাধারণ সম্পাদক ও  পাবলিক প্রসিকিউটর অক্ষয় কুমার রায় সহ সকল আইনজীবী, জেলা জজ ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সকল বিচারক ও কর্মকর্তা কর্মচারীগন প্রমুখ। র‌্যালী শেষে অতিথিগন ফিতা ও বেলুন উড়িয়ে জজ কোর্ট চত্তরে দিনব্যাপী  আইনগত সহায়তা মেলা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্ধোধন করেন। মেলায় আইনসহায়তায় সরকারী ও বেসরকারী সংস্থার বেশ কয়েকটি স্টল স্থান পেয়েছে।এদিকে দিবসটি উপলক্ষ্যে বিকাল ৫টায় সার্কিট হাউস সম্মেলন  কক্ষে দিবসটির উপর আলোচনা সভা অনু্িষ্ঠত হবে।
জেলা আইনগত সহায়তা কর্মকর্তা ও জ্যোষ্ঠ সহকারী বিচারক মো. হাবিবুর রহমান জানান, ২০০১ সালে জেলায় আইনগত সহায়তা কার্যক্রম শুরু হয়। এ  পর্যন্ত দুই হাজার ৬৬৮ জন অসহায় বিচারপ্রার্থীকে আইন সহায়তা প্রদান করা হচ্ছে। এরমধ্যে ৫৮৭টি মামলার নিস্পত্তি হয়েছে। বর্তমানে দুই হাজার ৮১টি মামলা বিচারাধিন রয়েছে। এ সময় মামলার মধ্যে অসহায় নারী এক হাজার ৫২৬ জন, ও পুরুষ এক হাজার ১৪২ জন্য রয়েছে। আর যে ৫৮৭ টি মামলা নিস্পক্তি হয়েছে তার মধ্যে নারী ৩৪৫ ও পুরুষ  ২৪২ জন ছিল।





পুরোনো সংবাদ

নীলফামারী 4583112830237577967

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item