পেঁয়াজের কিছু ভিন্ন ব্যবহার

ডেস্কঃ
পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দৈনন্দিন জীবনের নানা কাজেও পেঁয়াজ বেশ কার্যকর। এমনকি সৌন্দর্যচর্চায় অবদানের পাশাপাশি পেঁয়াজ ঘরোয়া নানা সমস্যারও সমাধান করে।

* ছুরির মরিচা দূর করতে চান? তাহলে একটি বড় পেঁয়াজ কাটাবস্থায় ছুরিটি ওইভাবে রেখে দিন। দেখবেন, ছুরির ওই অংশের মরিচা দূর হয়ে যাবে।

* একটি পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করুন। এর সঙ্গে সমান পরিমাণ পানি মেশান। একটি সুতির কাপড়ে এই মিশ্রণ লাগিয়ে ধাতব অলংকার দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। দেখবেন, গয়নাগুলো নতুনের মতো চকচক করবে।

* ঘরে নতুন রং করলে কিছুদিন চারদিকে রঙের গন্ধ থাকে। এ ক্ষেত্রে একটি প্লেটে সামান্য পানি নিয়ে তার মধ্যে পেঁয়াজ কেটে ছড়িয়ে রাখুন। এই প্লেট নতুন রং করা রুমে সারা রাত রেখে দিন। দেখবেন সকালেই রঙের গন্ধ গায়েব।

* মৌমাছি কামড় দেয়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজ কেটে ওই অংশে কিছুক্ষণ ঘষুন। এই রস ব্যথা কমানোর পাশাপাশি ফোলা ভাবও কমাতে সাহায্য করবে।

* অনেক সময় কাপড় ইস্ত্রি করার সময় হাত পুড়ে যায় কিংবা রান্না করতে গিয়ে আগুনের ছ্যাঁকা লাগে হাতে। এমনটা ঘটলে ওই অংশে পেঁয়াজ কেটে হালকাভাবে ঘষুন। দেখবেন, জ্বালাপোড়া অনেকাংশে কমে যাবে।

* পেঁয়াজ কেটে দুই ভাগ করে নিন। কাঁটাচামচ দিয়ে পেঁয়াজের টুকরো ধরে চুলার আশপাশের জায়গাগুলো ঘষে নিন। এতে খুব সহজেই তেলতেল ভাব ও পোড়াভাব দূর হয়ে যাবে।

* অনেক সময় রান্না করতে গিয়ে ভাত পুড়ে যায়। রান্নাঘর থেকে এই পোড়া গন্ধ সহজে যেতে চায় না। এ ক্ষেত্রে চুলার পাশে এক টুকরা পেঁয়াজ কেটে রেখে দিন। এই কাটা পেঁয়াজ পোড়া গন্ধ সহজেই দূর করবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

পুরোনো সংবাদ

লাইফস্টাইল 5405210460370053607

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item