লালমনিরহাটে শিলাবৃষ্টি ও ঝড়ে ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিনিধিঃ
জেলার ৫টি উপজেলায় প্রচণ্ড বেগে আঘাত হানা ঝড়ে কয়েক হাজার ঘরবাড়ি ভেঙ্গে পড়ে, গাছপালা ও শিলা বৃষ্টিতে ফসলের জমি নষ্ট হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।এছাড়া লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে বিদ্যুৎ এর পিলারে গাছ পরে গোটা জেলায় বিদ্যুৎ সরবরাহ ও যান চলাচল বন্ধ রয়েছে।

শুক্রবার দিনগত রাতে জেলার পাঁচটি উপজেলায় হঠাতই ঘূর্ণিঝড় আঘাত হানে ও শিলা বৃষ্টিতে হয়।এ সময় জেলার বিভিন্ন স্থানে প্রায় ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এই ঝড়ে জেলার হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী, পাটগ্রাম  ও সদর উপজেলার  কয়েক হাজার বাড়ি-ঘর ভেঙ্গে পরেছে। ঝড়ে উপড়ে গেছে গাছপালা, বিদ্যুতের পিলার ও ছিড়ে গেছে তার।এতে এসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।এদিকে সব চেয়ে বেশি ক্ষতি হয়েছে তিস্তার চরাঞ্চলে।

হাতীবান্ধা উপজেলা প্রকল্প-বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ফেরদৌস আহম্মেদ জানান, উপজেলার ভেলাগুড়ি ইউনিয়নের জাউরানি গ্রামে প্রায় ১২ টি ঘর ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইএনও) স্যারসহ সেখানে পরিদর্শনে যাচ্ছি। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

কালীগঞ্জ উপজলোর চর বৈরাতীর কৃষক আফাজ উদ্দিন জানান, গত রাতের ঝড়ে তার গ্রামের অনেক ঘর ভেঙ্গে  পড়েছে। নষ্ট হয়েছে ফসলি জমি,উপড়ে পড়েছে গাছপালা।

আদতিমারী উপজেলার মহিষখোচা ইউপি চেয়াম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী জানান, গত রাতের হঠাতই আঘাত হানা ঝড়ে চরাঞ্চলের এমন কোনো ঘড়-বাড়ি নেই যে ক্ষতি হয়নি। তবে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সে বিষয়ে এখন পর্যন্ত জানা যায়নি।

লালমনিরহাট কৃষি বিভাগের উপ-পরিচালক বিদু ভূষন রায়  বলেন, এ বছর বোরো ধানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫১হাজার ৭শত ৬৫ হেক্টর জমি।আর লক্ষমাত্রা অর্জিত হয়েছে ৫০ হাজার ৮৫হেক্টর জমি। গত বছর বোরো ধানের লক্ষমাত্রা ছিল ৫১হাজার ৭শত ৬৫ হেক্টর জমি।আর লক্ষমাত্রা অর্জিত হয়েছিল ৫০হাজার ১শত ৩৫ হেক্টর জমি।এমন অবস্থায় এ ঝড় আর শিলা বৃষ্টিতে ওইসব ক্ষেতের ধান শুয়ে পড়েছে মাটিতে।

তিনি  জানান, এই ঝড়ে কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা জানতে প্রত্যেক উপজেলা কৃষি কর্মকর্তাদের খোঁজ খবর নিতে বলা হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবুল  ফয়েজ মো. আলাউদ্দিন খাঁন জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ইউএনওসহ সব দফতরকে মোবাইলে বলা হয়েছে।তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলেও জানান তিনি।

পুরোনো সংবাদ

লালমনিরহাট 2587064123513131597

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item