তিস্তা সেচ ক্যানেলের বাঁধ বিধ্বস্থ্য॥ ৫০০ বিঘা বোরো ক্ষেত তলিয়ে গেছে

মোঃ শামীম হোসেন বাবু,ইনজামাম-উল-হক নির্ণয়-
তিস্তা ব্যারাজ সেচ প্রকল্পের রংপুর প্রধান সেচ ক্যানেলের সেকেন্ডারী খালের পাড়ের ৪০ ফিট বাঁধ  বিধ্বস্থ্য হয়েছে। বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে নীলফামারী কিশোরীগঞ্জ উপজেলার পুটিমারী কাছারীপাড়া নামকস্থানে এ ঘটনা ঘটে। এতে ওই এলাকার প্রায় ৫শতাধিক বিঘা জমির বোরো ক্ষেত পানিতে তলিয়ে গেছে।
এলাকার কৃষকদের অভিযোগ গত ১০ দিন ধরে তিস্তা ক্যানেলে সেচের পানি পুরোদমে আসছে। নিতাই এলাকার প্রভাবশালী আব্দুল মালেক ও হোসেন আলী মুল সংযোগ হতে সেচের পানি না নিয়ে তারা অবৈধভাবে পাইপ বসিয়ে সেচের পানি চুরি করে আসছে। ফলে পাইপ বসানো স্থানে ফাটলের সৃস্টি হয়ে এস সেভেন-টি ক্যানেলের পাড়ের বাঁধ বিধ্বস্থ হয়।
ওই এলাকার কৃষক কাণ্ঠু, আবু তালেব, একরামুল,নেছার আলী, রবিউল ইসলাম জানান বাঁধ তিস্তা সেচ ক্যানেলের বাঁধ বিধ্বস্থ হওয়ায় তাদের সহ এলাকার অন্যান্য কৃষকদের প্রায় ৫০০ বিঘা বোরো ক্ষেত পানিতে তলিয়ে গেছে।
পুটিমারী ইউনিয়নে  চেয়ারম্যান আবু সায়েম লিটন বলেন যে সময় বোরো ক্ষেতের ধানের থোর ধরেছে সে সময় এই ক্যানেলের বাঁধ বিধ্বস্থ্য হওয়ায় এলাকার কৃষকদের বড় ধরনের ক্ষতি হয়ে গেল।
এ ব্যাপারে সৈয়দপুর  পানি উন্নয়ন ডিবিশনের সম্প্রসারন কর্মকর্তা মাহবুবুল আলম বসুনিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান খবর পেয়ে মুল ক্যানেলের নিতাই সাইফুনের জলকপাট বন্ধ করে দেয়া হয়েছে। তিনি বলেন ঘটনাটি তদন্ত করে দোষিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। 

পুরোনো সংবাদ

প্রধান খবর 8227828803968865001

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item