দিনাজপুরে পেশাজীবি গাড়ী চালকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধিঃ

আইন মেনে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দিনাজপুর এর সার্কেল এর আয়োজেন  পেশাজীবি গাড়ি চালকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিমূলক ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা  শুরু হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক দিনাজপুর মীর খায়রুল আলম বলেন, এখন বাংলাদেশের রাস্তাঘাটের ব্যবস্থাপনা ভালো থাকায় দূর্ঘটনা কম। গাড়ী চালাতে ৪টি জিনিসের প্রয়োজন। রাস্তা, পরিবেশ, গাড়ি ও যে মানুষটি গাড়ি চালাবে। এই ৪টির মধ্যে ৩টি বাদ দিয়ে জীবন্ত পদার্থটি যদি নীতিবান হয় তাহলে দূর্ঘটনার আশঙ্কা কম। কোনটা ভালো কোনটা মন্দ সেটা আপনার বিবেকের বিষয়। একটি দূর্ঘটনা হলে হাত-পা ভেঙ্গে লোকটা কর্মক্ষম হয়ে পড়ে। ফলে তার পরিবার সমস্যায় পড়ে  যায়। দূর্ঘটনাটি সবাইকে ভাবিয়ে তোলে। ছোট্ট একটি ভুলের কারনে অনেক বড় ক্ষতি হয়। তিনি আরও বলেন, মানুষ মানুষের জন্য। কর্মের মাধ্যমে আমাদের কথা ও কাজ থেকে যাবে। 

ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর (টিআই) সাদাকাতুল বারী কর্মশালায় ট্রাফিক সাংকেতিক চিহ্ন  সম্পর্কে  চালকদের  সাথে বিস্তারিত আলোচনা করেন। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সহকারী পরিচালক (ইঞ্জি:) উথুয়াইনু চৌধুরী চালকদেরকে ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে দূর্ঘটনা রোধ ও কারণ এর করণীয় সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন। বিআরটিএ-এর মটরযান পরিদর্শক মোঃ নজরুল ইসলাম প্রশিক্ষণ কর্মশালায় চালকদেরকে বলেন, আপনারা কেউ অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। আপনার একটি ভুল মানুষের সারা জীবনের কান্না হয়ে দাঁড়াবে। ট্রাক চালকদের উদ্দেশ্যে বলেন, ট্রাকে এঙ্গেল, বাম্পার ও  হুক অপসারণ করতে হবে। এই কারণে হতাহতের ঘটনা প্রায়ই ঘটছে। কর্মশালায় চালকদেরকে মেডিকেল অফিসার মোস্তাফিজুর রহমান স্বাস্থ্য বিষয়ক দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। গতকাল বুধবার প্রশিক্ষণ কর্মশালায় প্রায় ২ শতাধিক গাড়ী চালক অংশগ্রহণ করেন। এ সময় মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন এর যুগ্ম সম্পাদক এনামুল হক, দপ্তর সম্পাদক রহিদুল ইসলাম রেজুসহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

দিনাজপুর 6631394197949491713

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item