ডিমলায় তিস্তাসহ অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যার ও সন্ত্রাস জঙ্গিবাদ দমন এর দাবিতে বাসদ এর মিছিল সমাবেশ অনুষ্ঠিত

জাহাঙ্গীর আলম রেজা,ডিমলা নীলফামারী প্রতিনিধিঃ

নীলফামারী জেলার ডিমলা উপজেলায় গত বৃহ¯প্রতিবার বেলা ১২.০০টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ মাহবুব বি, এস, ডি, এর ডিমলা উপজেলা শাখা কমিটির উদ্যোগে তিস্তাসহ অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্যা হিস্যা আদায়, সন্ত্রাস জঙ্গিবাদ দমনের দাবীতে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে একটি মিছিল পুরো শহর প্রদক্ষিণ শেষে ডিমলা কেন্দ্রীয় স্মৃতি অ¤¬ান চত্তরে এক পথ সভায় মিলিত হয়। এতে উপজেলা বাসদ যুগ্ন আহগ¦ায়ক বাবু অজয় কুমার সিংহ রায়ের সভাপতিত্বে পথ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ ডিমলা উপজেলা আহ্বায়ক ডাঃ সৈয়দ লিটন মিয়া তালুকদার।

উপস্থিত ছিলেন উপজেলা বাসদের সদস্য মোঃ আক্কাস আলী, মোঃ আব্বাস আলী, মমতাজ, কৃষক নেতা সওকত আলী, সুধীর কুমার সেন, হবিবর রহমান হবি, মোঃ মজিমুদ্দীন, মোঃ ফজলুল হক, মোঃ সেরাজুল ইসলাম, মোঃ জাহেদুল ইসলাম, মোঃ মশিয়ার রহমান, আব্দুল আজিজ সহ বাসদ দলের উপজেলা নেতা কর্মীবৃন্দ। বক্তারা দাবী জানায় তিস্তাসহ অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা আদায় সন্ত্রাস জঙ্গিবাদ দমন সহ ১৮৪০ সালে বাংলাদেশে কোন ভূমিহীন কৃষক ছিলনা কিন্তু ১৯৩১ সালের আদম শুমারীতে দেখা যায় বাংলাদেশের ভূমিহীন কৃষকের সংখ্যা শকতরা ৩০ জন। বাংলার কৃষক ও শ্রমিক সমাজের জন্য শিক্ষা সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তির মশালধারী হিসেবে বাসদ সংগ্রাম করেছেন, এবং প্রতি টা মানুষের ডাল ভাতের রাজনীতি চালু আছে।

 সারাদেশের হিন্দুদের জন্য শতকরা ৫ ভাগ সংসদীয় আসন ছেড়ে দিতে হবে। কৃষক সমাজ মোটা ভাত মোটা কাপড় পাবে, শিক্ষা লাখের সুযোগ পাবে, বাংলার কৃষক গরীব হয়ে জন্মে, এবং গরীব হিসেবে মারা যায়। তারা ঋনী হয়ে মৃত্যু বরণ করে বেঁচে থাকে, এবং ঋণগ্রস্ত হয়ে মৃত্যু বরণ করে। স্কুল, কলেজ, ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল কলেজ কৃষক শ্রমিকের সন্তানদের জন্য ২৫% কোটা ব্যবস্থা চালু করতে হবে, তারা ভর্তি না হলেও সিট খালী থাকবে। রংপুর বিভাগে কৃষি ও কারিগরি শিক্ষা ৮ জেলাসহ সারাদেশে কৃষি ও গার্মেন্টস্ শিল্প স্থাপন করতে হবে। কৃষক শ্রমিকদের আন্দোলন সংগ্রামে বাংলার ৬ কোটি ক্ষুধার্ত ঋনগ্রস্ত ও রোগ র্জীন কৃষক শ্রমিকদের ভাইদের বেঁচে থাকার সংগ্রাম বাসদ চালু রেখেছে।

বক্তারা দাবী জানায় তিস্তাসহ অভিন্ন ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা আদায় সন্ত্রাস জঙ্গীবাদ, মৌলবাদ নির্মূল করতে হবে। রংপুর বিভাগের ৮টি জেলায় কৃষি শিল্প স্থাপন, পাইপ লাইনের মাধ্যমে ঘরে ঘরে গ্যাস সরবরাহ, দুর্নিতি বন্ধ, নিয়োগ বানিজ্য, বন্ধ করার দাবী করেন। বক্তারা বলেন তিস্তার পানি প্রবাহ ১ হাজার ২০০ কিউসেব থেকে ২৩০ কিউসেক নেমে আসার কারন হিসেবে ভারতের আগ্রাসী তৎপরতা, দেশে সরকারের ভ্রান্তনীতি ও দখল দুশনের কথা উলে¬খ করেছেন। তারা বলেন দেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তার শুস্ক মৌসুম আসতে না আসতেই পানি প্রাবহ আলাঙ্কা জনক ভাবে কমে গেছে তারা আরও বলেন ২০ জানুয়ারী তিস্তার পানি প্রবাহ ছিল সর্ব নিম্ন ৪শ কিউসেক। ৩১৫ কিলোমিটার আবাহিকার ১১৫ কিলোমমিটার ক্যাচমেন্ট এরিয়ার ১৭ শতাংশ পড়েছে বাংলাদেশে। হাওরে ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য চাল, ডাল, তেল, লবন সহ পরবর্তি ফসল না আসা পর্যন্ত সকল খাদ্য বস্ত্র সামগ্রী সরবরাহের আবেদন জানান হয়। সারা দেশে ব্যাংক ঋণ, এনজিও ঋণ ৫০ হাজার টাকা পর্যন্ত কৃষক-শ্রমিকদের মৌকুফের দাবী জানান। ইউনিয়ণ প্রতি ৯ জন ডিলারের মাধ্যমে পরিবার প্রতি প্রতিদিন ১০ কেজি চাল সরবরাহের কথা বলেন।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 6482274123209345208

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item