পঞ্চগড়ে সপ্তাহব্যাপী লোকজ সাংস্কৃতিক উৎসব

 সাইদুজ্জামান রেজা পঞ্চগড়:
দেশের বৃহত্তম দুর্গনগরী পঞ্চগড়ের ভিতরগড়কে বিশ্ব ঐহিত্য হিসেবে তুলে ধরতে সপ্তাহব্যাপী ব্যতিক্রমধর্মী লোকজ সাংস্কৃতি উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ১১ মার্চ থেকে শুরু হবে ভিতরগড় উৎসবের সাত দিনের এই আয়োজন। সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) সহযোগিতায় উৎসবটি আয়োজন করছে ইউল্যাবের সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএসএস) বিভাগ।

বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ইউল্যাবের সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান প্রতœতত্ত্ববিদ ড. শাহনাজ হুসনে জাহান। ভিতরগড় প্রতœস্থল সংরক্ষণ এবং ভিতরগড়কে পরিবেশ বান্ধব প্রতœ পর্যটন সাইট হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ভিতরগড় উৎসব আয়োজিত হচ্ছে বলে জানান এই প্রতœতত্ত্ববিদ।

উৎসবে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহি পাক্ষী খেলা, লাঠিখেলা, হাস খেলা, হুলির গান, সত্যপীরের গানের আয়োজন করা হয়েছে। সেই সাথে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা এবং স্থানীয় জনসাধারনের অংশ গ্রহণে কুইজ প্রতিযোগিতা ও আলোকচিত্রও প্রদর্শিত হবে।

সংবাদ সম্মেলনে ড. শাহনাজ হুসনে জাহান জানান, ভিতরগড় দুর্গনগরী বাংলাদেশ এ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় দুর্গনগরী। এটি বিশ্ব ঐহিত্যের একটি অংশ। বিশ্বের কাছে ভিতরগড় দুর্গনগরী এবং এ অঞ্চলের লোকজ সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরাই আমাদের লক্ষ্য।

উল্লেখ্য, জেলার সদর উপজেলার অমরখানা ইউনিয়নে অবস্থিত দেশের সর্ববৃহৎ দুর্গনগরী ভিতগড় প্রতœস্থলটি খনন শুরু করে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান প্রতœতত্ত্ববিদ ড. শাহনাজ হুসনে জাহান। তার প্রচেষ্টায় ইতোমধ্যে প্রতœতাত্ত্বিক গবেষণার মধ্য দিয়ে উম্মোচিত হয়েছে ৮ থেকে ৯ শতক তথা আদী মধ্যযুগে নির্মিত ৯টি স্থাপত্যের ভিত্তি কাঠামো এবং মাটি ও ইট দিয়ে তৈরি চারটি বেষ্টনির প্রকৃত স্বরুপ সহ নানা ধরনের প্রতœবস্তু

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 5195874962960703110

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item