নীলফামারীতে তিনদিন ব্যাপী মাধ্যমিক শিক্ষা মেলার উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৩ মার্চ॥
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আজ শুক্রবার সকাল ১১টায় নীলফামারীর নতুন দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে তিনদিন ব্যাপী শিক্ষা মেলার উদ্বোধন  করেছেন। সেই সঙ্গে তিনি উক্ত স্কুলের ৫৮ লাখ ১৮ হাজার ২৮৭ টাকা ব্যয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে নূতন  একাডেমিক ভবন নির্মাণ কাজের ফলক উম্মোচন করেন।
উদ্বোধনী সভায় সভাপতিত্ব করে নীলফামারী নূতন দ্বি-মুখি উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী বলেন  ‘আমাদের সন্তানদের প্রকৃত মানুষ হিসেবে তৈরী করতে পাঠ্য পুস্তকের বাইরেও বই পড়ার সুযোগ করে দিতে হবে। প্রকৃত দায়িত্ব পালন করতে না পারলে আমাদের সন্তানরা প্রকৃত মানুষ হতে পারবে না।’
তিন বলেন, আমাদের সময়  স্কুল ছিল আনন্দের জায়গা, স্কুলের সময়টা আমরা আনন্দে কাটাতাম। শিক্ষকরা যেমন শাসন করতেন, তেমনি আদরও করতেন। আনন্দময় পরিবেশে থেকে লাইব্রেরী থেকে বই সংগ্রহ করে পড়তাম। স্কুলে ফুলের বাগান, খেলাধুলা, আবৃতি, অভিনয়, কবিতা লেখার প্রতিযোগিতা ছিল। বিভিন্ন সময়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে আমরা সকলেই যোগ দিতাম। কিন্তু এখন সে লেখাপড়া যান্ত্রিকে পরিণত হয়েছে। শিক্ষক ও অভিভাবক মেতে উঠেছেন গ্রেড পাওয়ার প্রতিযোগিতায়। পাঠ্যপুস্তকের বাইরে বই পড়ার তাদের সময় নেই। একজন শিক্ষার্থীর মানবিক বিকাশ না হলে সে প্রকৃত মানুষ হতে পারে না।
তিনি আরো বলেন,‘আর্নস্টাইন একজন বড় বিজ্ঞানী হয়েও বেহালা বাজাতেন। এতোবড় একজন বিজ্ঞানীর অংকে চাপ। তারপরও তিনি বেহালা বাজাতেন। আর আমাদের সন্তানদের লেখাপড়া করাতে গিয়ে বলছি তার একটি গল্পের বই পড়ার সময় নেই।’ এসময় শিক্ষার্থীদের সাংস্কৃতিক চর্চার তাগিদ দেন তিনি।
নীলসাগর গ্রুপের অর্থায়নে বেসরকারী সংস্থা ভাব বাংলাদেশ ও ইউএসএস এর আয়োজনে মেলার উদ্বোধনী সভায় সভাপতিত্ব করে নীলফামারী নূতন দ্বি-মুখি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। এসময় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাব বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অধ্যাপক ড. জসিমউজ জামান, নীলসাগর ক্যাডেট একাডেমির সভাপতি শিক্ষাবিদ আফজালুল হক, ইউএসএস এর নির্বাহী পরিচালক আলাউদ্দীন আলী প্রমুখ।
এর আগে মন্ত্রী মেলায় অংশ নেয়া বিভিন্ন বিদ্যালয়ের ১২টি স্টল পরিদর্শণ করেন। পরে ৫৮ লাখ ১৮ হাজার ২৮৭ টাকা ব্যয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে নূতন দ্বি-মুখি উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ কাজের ফলক উম্মোচন করেন।
বিকেলে মন্ত্রী স্থানীয় নীল সাগরে জেলা সদরের যুবকদের সেচ্ছাসেবী সংগঠন ভিশন-২০২১ এর একটি সমাবেশে অংশগ্রহন করেন। #

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 668544362659486525

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item