আইসিটি বিভাগের উদ্যোগে সৈয়দপুরে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধ
বুধবার সৈয়দপুরে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি বিভাগ) তৃতীয়বারের মতো  আয়োজিত এ প্রতিযোগিতার সৈয়দপুর আঞ্চলিক পর্বের ভেন্যু ছিল সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ অডিটোরিয়াম। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) বাস্তবায়ন সহযোগি এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসেবে রয়েছে। এতে 
সৈয়দপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় প্রদান করে। সকালে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। বাংলদেশ সেনাবাহিনীর ২২২পদাতিক ব্রিগেড কমান্ডার এবং সৈয়দপুর সেনানিবাসের স্টেশন কমান্ডার এ বি এম শেফাউল কবীরএ এফডব্লিউসি,পিএসসি প্রধান অতিথি  হিসেবে উপস্থিত থেকে এর  শুভ উদ্বোধন করেন। এর আগে আনুষ্ঠানকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি। পরে জাতীয় সংগীত গাওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ  লে. কর্নেল মো. আব্দুল কাদের হোসেন পিএসসি।
এতে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু ছালেহ মো. মুসা জঙ্গী সভাপতিত্ব এবং স্বাগত বক্তব্য দেন। 
এ সময় সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষকা অফিসার রেহেনা ইয়াসমীন, সৈয়দপুর কলেজের অধ্যক্ষ মো. হাফিজুর রহমান, সরকারি কারিগরী কলেজের অধ্যক্ষ ড. শাহ্ মো. আমির আলী আজাদ, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ অসিত কুমার সরকার, সৈয়দপুর সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমান জুয়েল,আল-ফারুক একাডেমীর প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের প্রধানরা ও আইসিটি বিষয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।  
কুইজ প্রতিযোগিতা তিনটি গ্রুপে এবং প্রোগ্রামিং প্রতিযোগিতা দুইটি গ্রুপে অনুষ্ঠিত হয়েছে। কুইজ প্রতিযোগিতায় ৬০০ জন এবং প্রোগ্রামিংয়ে ৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে কুইজ প্রতিযোগিতা জুনিয়র গ্রুপে ৬ষ্ঠ থেকে ৮ম, সেকেন্ডারি ৯ম থেকে এসএসসি পরীক্ষার্থী এবং হায়ার সেকেন্ডারি গ্রুপে একাদশ ও এইচএসসি পরীক্ষার্থী অংশ নেয়। আর প্রোগ্রামিং প্রতিযোগিতা জুনিয়র গ্রুপে ৬ষ্ঠ থেকে ৯ম ও সিনিয়র গ্রুপে  ১০ম থেকে এইচএসসি পরীক্ষার্থীরা অংশ নেয়। এতে সৈয়দপুর উপজেলা শহরের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।
প্রতিযোগিতা শেষে কুইজ প্রতিযোগিতায় ৩১ জন এবং প্রোগ্রামিংয়ে ১০ জন বিজয়ীর মধ্যে সনদপত্র,মেডেল ও টি-শার্ট  প্রদান  করা হয়েছে। এছাড়াও অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
প্রসঙ্গত, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য আইসিটি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করেছে। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1675231469302555994

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item