উত্তরা ইপিজেড পরিদর্শনে ইউরোপিয়ন ইউনিয়নের প্রতিনিধিদল

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২২ ফেব্রুয়ারী॥
ভিজিট বাংলাদেশ প্রোগামের আওতায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে  নীলফামারী জেলার উত্তরা ইপিজেড পরিদর্শন করলেন পররাষ্টমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি। আজ বুধবার সকাল সাড়ে ১১টায় উত্তরা ইডিজেডের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় ইউরোপীয় ইউনিয়ন এর বাংলাদেশের প্রতিনিধিরা উত্তরা ইপিজেড পরিদর্শন এসে এখানে বাণিজ্য পরিবেশ উন্নয়নে সন্তোষ প্রকাশ করেন।
বাংলাদেশস্থ্য ইউরোপিয়ন ইউনিয়নের হেড অফ ডেলিগেশন এইচ,ই মিষ্টার পিয়েরে মায়াদুন বলেন, বাংলাদেশের উন্নয়নে ইউরোপিয়ন ইউনিয়ন খুশি। সেই সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সাথে চলমান বাণিজ্য ও বিনিয়োগ আরো বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশের কথা উল্লেখ করেন।
এ সময় তার নেতৃত্বে উপস্থিত ছিলেন জার্মানির রাষ্ট্রদূত এইচ, ই, ড. থমাস হেইনরিচ প্রিনজ,  নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ,ই মিসেস লিওনি কিউলেনাএরা, ব্রিটিশ রাস্ট্রদূত এইচ,ই, মিসেস আলিসন ব্লাকিও,  ডেনমার্কের রাষ্ট্রদূত এইচ,ই মিষ্টার মিকাইল  হেমনিটি উইনঠার।
মতনিময় সভায়  পররাষ্টমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি বলেন ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের বিশ^স্থ বন্ধু। ইইউ বাংলাদেশকে ইবিএ অর্থাৎ এভরিথিং বাট আর্মস-এর আওতায় বাংলাদেশকে সকল পণ্য রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দিচ্ছে। বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের কাছে কৃতজ্ঞ।
মন্ত্রী বলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা একজন ভিশনারি লিডার। তিনি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পুর্তিতে ২০২১ সালে দেশকে একটি মধ্যম আয়ের দেশ পরিণত এবং ডিজিটার বাংলাদেশ গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে  উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী দফতরের বেপজার অতিরিক্ত সচিব আব্দুল হালিম মোল্লা, নীলফামারী জেলা প্রশাসক জাকীর হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন খান, নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল,উত্তরা ইপিজেডের মহা ব্যবস্থাপক তানভীর সিদ্দিকী ও বেপজার জনসংযোগ বিভাগের মহা ব্যবস্থাপক নাজমা বিনতে আলমগীর সহ প্রমুখ।
 মতবিনিময় সভায় উত্তরা ইপিজেডের মহা ব্যবস্থাপক তানভীর সিদ্দিকী, পররাস্ট্রমন্ত্রী সহ ইউরিপিয়ন ইউনিয়নের প্রতিনিধিদলকে একটি করে ক্রেষ্ট প্রদান এবং উত্তরা ইপিজেডের সার্বিক পরিস্থিতি নিয়ে একটি মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন।
উপস্থাপনায় জানানো হয়, উত্তরাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে উত্তরা ইপিজেড গুরুত্বপূর্ন অবদন রাখছে। ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত উত্তরা ইপিজেডে ১২টি কারখানা চালু রয়েছে এবং ১০ কারখানা বাস্তবায়নাধীন রয়েছে। এই ইপিজেডে মোট বিনিয়গের পরিমান ১৩০ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে উত্তরা ইপিজেডের কারখানা সমূহ হতে রপ্তানী হচ্ছে ৪৫৭ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলারের সমমূল্যের পণ্য। এখানে কর্মসংস্থান হয়েছেন ২২ হাজারেরো অধিক বাংলাদেশের নাগরিক। উত্তরা ইপিজেডে বহুমুখী পণ্য উৎপাদনে অন্যান্য ইপিজেডের চেয়ে এগিয়ে রয়েছে। এখানে চশমা ও চশমার ফ্রেম, উইগ,খেলনা, বাঁশের তৈরী কফিন, চামড়া ও চামড়াজাত পণ্য,ব্যাগ,বেণ্ট প্রভৃতি পণ্য তৈরী হয়।  প্রতিনিধি দল উত্তরা ইপিজেডের চামড়া ও চামড়াজাত পণ্য,ব্যাগ ও বেল্ট তৈরীর কারখানা ভ্যানচুরা পরিদর্শন করেন।
এর আগে প্রতিনিধিদল সকালে বিমানযোগে ঢাকা হতে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দনে এসে নামেন।
নীলফামারী উত্তরা ইপিজেড পরিদর্শন শেষে তারা আজ বুধবার দুপুরে দিনাজপুরে খানসামা উপজেলার কমিউনিটি ক্লিনিক, বিকালে দিনাজপুর সদরের মাশিমপুর লিচু বাগান ও রামসাগর পরিদর্শন করেন।
প্রতিনিধিদল আগামীকাল বৃহস্পতিবার সকালে কান্তজি মন্দির, দুপুরে পঞ্চগড়ের রৌশনপুর কাজি এন্ড কাজি টি গার্ডেন পরিদর্শনে যাবেন।
আগামী শুক্রবার সকালে প্রতিনিধি দল দিনাজপুরের রাজবাটি ও দুপুরে চিরিরবন্দরের সুগন্ধি কাটারীভোগ ধানের ক্ষেত পরিদর্শন শেষে ওইদিন বিকালে সৈয়দপুর হতে বিমানযোগে ঢাকা ফিরবেন।#

পুরোনো সংবাদ

প্রধান খবর 2640495551658347146

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item