ঠাকুরগাঁওয়ে আসন্ন ইজতেমাকে ঘিরে চলছে ব্যাপক প্রস্তুতি

জে.ইতি,ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাওয়ে  প্রথমবারের মতো অনুষ্ঠিত হতেচলা বিশ্ব ইজতেমা কে স্বাগত জানিয়ে উচ্ছাসিত ঠাকুরগাঁওয়ের মুসল্লিমরা। চলতি ফেব্্রুয়ারি মাসের ২৩-২৫ তারিখে  ঠাকুরগাওয়ে  অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা।ইতোমধ্যে ঠাকুরগাঁও সদর উপজেলার কেষ্টপুর ইক্ষু খামার মাঠ কে ইজতেমার জন্য নির্ধারণ করা হয়েছে। শনিবার (৪ ফেব্্রুয়ারি) দুপুরে ঠাকুরগাঁও জেলা প্রশাশক আব্দুল আউয়াল  এ তথ্যটি নিশ্চিত করেছেন।
¬ইজতেমা সূত্রের জানা যায়, গেল বছরের জানুয়ারি থেকে  চার ভাগে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা।২০১১ সালের আগে প্রতি বছর এক ধাপে অনুষ্ঠিত হতো বিশ্ব ইজতেমা ।  মুসল্লিদের স্থান সঙ্কুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দুই পর্বের ইজতেমা শুরুর পর ২০১৬ সালে  এ পরিবর্তন আনা হলো। সে নিয়মানুযায়ি প্রতি বছর দেশের ৩২টি জেলার মুসলিমদের নিয়ে টঙ্গী তুরাগ তীরে দুই ধাপে অনুষ্ঠিত হবে। বাকি ৩২টি তাদের নিজ নিজ জেলায় ইজতেমা করবে। চলতি বছরে  তুরাগ তীরে ইজতেমায় অংশ গ্রহনকারীরা পরের বছর নিজ নিজ জেলায় ইজতেমা করবে । তবে বিদেশী মুসলিমরা প্রতি বছর বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারবেন।
ইজতেমার কয়েকজন সেচ্ছাসেবি  জানান , এবার জেলায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব ইজতেমাকে ঘিরে প্্রায় ৩ থেকে ৪ লাখ মুসলিমের সমাগম হবে বলে প্রাথমিক ধারনা করা যাচ্ছে ।  সেই অনুযায়ী জানুয়ারি মাসের ২৩ তারিখ  থেকে  ইজতেমা মাঠের কাজ , বাঁশের খুটির উপর চটের ছাউনি দিয়ে আবৃত করার কাজ শুরু হয়েছে । ইজতেমায় আশা মুসলমানরা এই প্যান্ডেলের নিচে অবস্থান করবেন। দুর থেকে আশা ধর্ম প্্রাণ মুসল্লিমদের জন্য একসাথে ৪০ হাজার মানুষের  ঘুমানোর ব্যবস্থা করা হচ্ছে । সাধারণত মুসল্লিমরা নিজেদের খরচে খাওয়ার ব্যবস্থা করে করবেন। গোসল ও পয়ঃসিষ্কাষণের জন্য  বিশেষ ব্যবস্থা নেয়া হবে। 
ঠাকুরগাওয়ের অতিরিক্ত পুলিশ সুপার জানান, ইজতেমায় আশা মুসল্লিমদের নিরাপত্তার বিষয়ে সর্বদা সজাগ থাকবে প্রশাশন। ওয়াচ টাওয়ার বসিয়ে ইজতেমা ময়দানে দৃষ্টি রাখা হবে। সম্পুর্ন এলাকা সিসি কেমেরার আওতায় থাকবে। মেটাল ডিটেক্টিভ আরচার গেট দিয়ে প্রবেসরত সকলকে পরিক্ষা করার ব্যবস্থা থাকবে।  সাদা পোশাকধারি সহ সকল পয়েন্টে পুলিশ মোতায়ন করা হবে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 8927391077255743105

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item