রাখাইনে ফিরলো এক হাজার রোহিঙ্গা

ডেস্কঃ
সেনাবাহিনীর নিপীড়ন থেকে বাংলাদেশে পালিয়ে আসা অন্তত এক হাজার রোহিঙ্গা মুসলিম মিয়ানমারের রাখাইনে ফিরে গেছেন। আজ রবিবার বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।
রোহিঙ্গা নেতারা বলছেন, এদের অনেকেই রাখাইনে থাকা পরিবারের প্রবীণ সদস্যদের আনার জন্য গেছেন।
উপকূলীয় শহর টেকনাফে শরণার্থী শিবিরের রোহিঙ্গা নেতা দুদু মিয়া এএফপিকে বলেন, প্রায় এক হাজার রোহিঙ্গা, অধিকাংশই তরুণ তাদের গ্রামের বাড়িতে ফিরে গেছেন। সহিংসতার সময় ছেড়ে যাওয়া পরিবারের প্রবীণ সদস্যদের আনার জন্য তারা গেছেন।
রোহিঙ্গাদের অপর এক নেতা এএফপিকে বলেন, ‘মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে ঘর-বাড়ি রক্ষা পাওয়ায় কিছু কিছু রোহিঙ্গা বাংলাদেশ থেকে স্থায়ীভাবে চলে গেছেন। আতঙ্কিত হয়ে তারা ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছিলেন। তারা এখানে ভিক্ষুকের মতো থাকতে চান না। তাদের বাড়িতে ফিরতে চান এবং নিজেদের জমিতে কাজ করতে চান।’
বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) কিছু রোহিঙ্গার মিয়ানমারে ফেরার তথ্য নিশ্চিত করেছে। বিজিবির কমান্ডার আবু জার আল-জাহিদ বলেন, গত কয়েকদিনে অনেক রোহিঙ্গা মিয়ানমারে ফিরে গেছেন।
প্রসঙ্গত, গত অক্টোবর থেকে মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইনে সেনা নিপীড়নের মুখে অন্তত ৭০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়েছে। সম্প্রতি পালিয়ে আসা রোহিঙ্গাসহ বাংলাদেশে বর্তমানে ৪ লাখ রোহিঙ্গা বসবাস করছে। জাতিসংঘ রাখাইনের সহিংসতাকে মানবতাবিরোধী অপরাধ বলে সতর্ক করে দিয়েছে। শত শত রোহিঙ্গা মুসলিমের প্রাণহানি ঘটেছে।
মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা রাখাইনে সেনাবাহিনীর বিরুদ্ধে খুন, ধর্ষণ ও বাড়িঘর পুড়িয়ে দেয়ার অভিযোগ করছেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7596728966835010029

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item