রংপুরে স্থানীয় সরকার বিষয়ে সাংবাদিকদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু-
রংপুরে জনঅংশগ্রহণের মাধ্যমে ইউনিয়ন পরিষদ শক্তিশালী করার বিষয়ে  স্থানীয় সাংবাদিকদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক উন্নয়ন  সংস্থা কেয়ার বাংলাদেশের ‘যাত্রা’ প্রকল্প রংপুরের আরডিআরএস মিলনায়তনে ওই প্রশিক্ষণের আয়োজন করে।বৃহস্পতিবার বিকালে সমাপনী অনুষ্ঠনের মধ্যে দিয়ে ওই প্রশিক্ষণ শেষ হয়েছে।
 এতে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন গাইবান্ধা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সাবিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ( ভারপ্রাপ্ত) মো. শামসুল আজম।
 যাত্রা প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার গোলাম রাব্বানী এতে সভাপতিত্ব করেন।
এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কেয়ারের কর্মকর্তা আরশাদ সিদ্দিকী, প্রশিক্ষনার্থী সাংবাদিক এম আর আলম ঝন্টু প্রমূখ।
দুই দিনের এই প্রশিক্ষণে মুখ্য প্রশিক্ষক হিসেবে ছিলেন বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের সাংবাদিক আমীন আল রশীদ। তিনি স্থানীয় সরকার বিষয়ে সংবাদ লেখার কাঠামো এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। প্রশিক্ষণে নীলফামারীর সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা এবং গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার ২০জন সাংবাদিক অংশ নেন। এতে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করায় সাংবাদিকদের ভূমিকা নিয়ে আলোচনা হয়।
 এর আগে গত ১৫ ফেব্রুয়ারী  শুরুতেই প্রশিক্ষণার্থী সাংবাদিকরা নীলফামারীর সৈয়দপুর উপজেলার কাশিরাম ২ নম্বর বেলপুকুর ইউনিয়নের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।
সেখানে কেয়ার বাংলাদেশের ‘যাত্রা’ প্রকল্পের নানা দিক তুলে ধরেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব এবং সিটিজেন ফোরামের সদস্যরা।
তারা জানান, ২০১৪ সালের জুন মাসে এই প্রকল্প শুরুর পর থেকেই এই ইউনিয়নের চিত্র বদলে যেতে শুরু করে। সকল উন্নয়ন কর্মকা-ে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে কমিউনিটির মানুষের মধ্য থেকে বাছাই করা লোকদের নিয়ে গঠন করা হয়েছে সিটিজেন ফোরামÑযারা সার্বক্ষণিকভাবে ইউনিয়ন পরিষদের যাবতীয় কাজ পর্যবেক্ষণ করেন। এই প্রকল্পের আওতায় একটি সামাজিক ও সম্পদ মানচিত্র তৈরি করা হয়েছে, যেখানে পুরো ইউনিয়নকে তিনটি  ভাগে ভাগ করে পিছিয়ে পড়া এলাকায় উন্নয়ন নিশ্চিত করা হচ্ছে। ৩১ মে’র মধ্যে জনগণের সামনে ওপেন বাজেট ঘোষণা, নিয়মিত ওয়ার্ড সভার মাধ্যমে নাগরিকদের সমস্যা চিহ্নিত করে তা দ্রুত সমাধানের ব্যবস্থা করা হচ্ছে। নাগরিকরা সঠিক সেবা পাচ্ছে কি না এবং উন্নয়ন প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কি নাÑতা তদারকির জন্য সোশ্যাল অডিট বা সামাজিক নিরীক্ষার ব্যবস্থাও রাখা হয়েছে।
কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চেয়ারম্যান এনামুল হক চৌধুরী বলেন, যাত্রা প্রকল্প শুরুর পর থেকে ইউনিয়নের কার্যক্রমে গতি এসেছে, জনগণের সাথে পরিষদের সম্পৃক্ততা অনেক বেড়েছে। তার দাবি, ইউনিয়ন পরিষদ সরাসরি জনগণের কাছে জবাবদিহি করছে এবং পরিষদের সব কার্যক্রমে স্বচ্ছতা আগের চেয়ে অনেক বেড়েছে। নাগরিকদের ভোগন্তি কমেছে এবং উন্নয়ন কর্মকা-ে  হ্রাস পেয়েছে বলেও জানান চেয়ারম্যান।
এ সময় ইউনিয়ন পরিষদে জনঅংশগ্রহণের নানা চিত্র তুলে ধরেন ইউপি সচিব রহিদুল ইসলাম, সিটিজেন ফোরামের সদস্য শামীম ও  গোলাপী বেগম। যাত্রা প্রকল্পের সামগ্রিক ধারণা দেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার গোলাম রাব্বানী এবং প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার গোলাম রাব্বানী

পুরোনো সংবাদ

রংপুর 1229904058892655247

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item