পীরগাছায় নিয়ম নীতিকে তোয়াক্কা না করে কর্মসংস্থান কর্মসূচির শ্রমিক ছাঁটাই

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)

রংপুরের পীরগাছায় অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচিতে শ্রমিক নিয়োগে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নিয়ম নীতিকে তোয়াক্কা না করে উপকার ভোগিদের নাম বাদ দিয়ে এলাকার স্বচ্ছল লোকদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দাখিল করেণ কর্মসূচি থেকে বাদদেয়া শ্রমিকেরা। কর্মসূচি শুরুর ১৮ দিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ না করায় উপকারভোগি শ্রমিকেরা চরম বিপাকে পড়েছে।
ইজিপিপি কর্মসূচির জারিকৃত বিধিতে বলা হয় পূর্বের তালিকাভূক্ত উপকার ভোগিদের নাম পরবর্তী বছরে কর্তন করা যাবে না। তবে উপকারভোগী মারা গেলে তার স্থলে ওই পরিবারের অস্বচ্ছল ব্যক্তিকে তালিকায় অন্তর্ভূক্ত করতে হবে।  কিন্তু এই নিয়ম নীতির তোয়াক্কা না করে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা নিজের ইচ্ছা মতো নাম কর্তন করে এলাকার স্বচ্ছল ব্যক্তিদের নতুন নামের তালিকায় সংযোজন করেন। নতুন নাম সংযোজনকারীদের নিকট থেকে ২ হাজার থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে শত শত শ্রমিক উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দাখিল করেন। চলতি মাসের ১ ফেব্রুয়ারী থেকে এ কর্মসূচির কাজ শুরু হয়। দীর্ঘ ১৮ দিন ধরে নতুন শ্রমিক দিয়ে কাজ করা ও পুরাতন শ্রমিকদের বিষয়ে কোন সিন্ধান্ত গ্রহণ না করায় উভয় শ্রমিকেরা চরম বিপাকে পড়েছে। সবচেয়ে বেশী অভিযোগে পাওয়া গেছে উপজেলার কান্দি ও তাম্বুলপুর ইউনিয়নে। এ ইউনিয়ন থেকে প্রায় ১২০ জনের নাম কর্তন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, পুরাতন নাম কর্তন করার সুযোগ নাই। তবে স্থানীয় ইউপি চেয়ারম্যানদের সাথে বসে বিষয়টি আপোষ করতে বলেছি শ্রমিকদেরকে।

পুরোনো সংবাদ

রংপুর 6253667544056862071

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item