পীরগঞ্জের টুকুরিয়ায় কর্মসৃজন কর্মসূচীর কাজ শুরু না হওয়ায় ইউএনও অফিসে শ্রমিকদের অবস্থান

মামুনুর রশিদ মেরাজুল,নিজস্ব প্রতিনিধিঃ

নির্ধারিত সময়ে গড়িয়ে ১৪দিন অতিবাহিত হলেও অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের কাজ শুরু হয়নি রংপুরের পীরগঞ্জ উপজেলার টুকুরিয়া ইউনিয়নে। কাজ শুরু না হওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে ওই কর্মসূচীর সাথে সম্পৃক্ত শ্রমিকরা। ফলে বাধ্য হয়ে ওইসব শ্রমিক রোববার উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরের সামনে সারাদিন বসে থেকে নিরব প্রতিবাদ জানিয়েছে। 
জানা গেছে, উপজেলায় গত ৫ফেব্রুয়ারী থেকে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ের এক সপ্তাহ পরে উপজেলার ১৪টি ইউনিয়নে ওই কর্মসূচী প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। অপর টুকুরিয়া ইউনিয়নে ১৪দিন গড়িয়ে গেলেও রহস্যজনক কারনে ওই প্রকল্পের কাজ শুরু করা হয়নি। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মন্ডল পূর্বের তালিকাভূক্ত শ্রমিকদের বাদ দিয়ে নতুন করে তালিকা তৈরীপূর্বক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট দাখিল করায় এ জটিলতার সৃষ্টি হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।
প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৫টি ইউনিয়নে ৩কোটি ৬৩লাখ ৪হাজার টাকা ব্যায়ে ১৩৫টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এসব প্রকল্পে ৪হাজার ৫৩৮জন অতিদরিদ্র শ্রমিকের প্রথম পর্যায়ে ৪০দিন কাজ করার সুযোগ পাবে। এ জন্য প্রতিজন শ্রমিক প্রতি কর্ম দিবসে ২’শ করে টাকা মজুরী পাবে।
জানা গেছে, উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে আসা আবজাল, জয়নাল, মোফাজ্জল, জয়ফুল, মসফি, শ্রী চিত্ত রঞ্জন, নজরুল, রেজ্জাক, ইয়াছিন, ছালাম, ছামছুল, ফারুক, খোকন, শাহীনুর, বুল মিয়া, কাশেম, মান্নানসহ উপস্থিত শ্রমিকরা বলেন‘ এ সময় আমাদের কোন কাজ নেই। আমরা বসে আছি। আমরা না খেয়ে দিন কাটাচ্ছি। অন্য অন্য ইউনিয়নে কাজ শুরু হলেও আমাদের ইউনিয়নে মাটি কাটা কাজ শুরু করা হয় নাই। এ জন্য আমারা ইউএনও স্যারের কাছে আসছি। এ ব্যাপারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মন্ডলের সাথে কথা হলে তিনি বলেন‘ আগের তালিকা বাদ দিয়ে অতিদরিদ্র লোকজনের তালিকা তৈরী করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে জমা দিয়েছি। অনুমোদন পেলে কাজ শুরু করবো। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান জানান‘ পূর্বের তালিকাভূক্ত ২৪৭ জন শ্রমিকের মধ্যে ২২ জনের নাম পরিবর্তন করে চেয়ারম্যান আতাউর রহমান মন্ডল একটা নতুন তালিকা দিয়েছে। তালিকা পরিবর্তন করার সুযোগ নেই। পরিপত্র অনুযায়ী চলতি সপ্তাহে কাজ শুরু করা হবে। উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ জানান‘ খুব দ্রুতই ওই ইউনিয়নে কাজ শুরু করা হবে।

পুরোনো সংবাদ

রংপুর 5957279752315113266

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item