মানুষের মাঝে কাস্টমস ভীতি এখন আর নেই ..... জাতীয় রাজস্ব বোর্ড সদস্য রেজাউল হাসান

এস.কে.মামুন

‘আসছে দেশে নতুন আইন-ভ্যাট হবে অনলাইন’ এই শ্লোগানকে সামনে রেখে রংপুরে মুল্য সংযোজন কর ও সম্পুরক সুল্ক আইন-২০১২ ও অনলাইন ভ্যাট সম্পর্কে করদাতা সচেতনতা সৃজন এবং প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। ২৫ ফেব্রুয়ারি সকালে চেম্বার ভবন অডিটরিয়ামে অনুষ্ঠিত প্রশিক্ষনে আগত ভ্যাট দাতাদের ভ্যাট প্রদান এবং নতুন এই আইনটি সম্পর্কে বিস্তারীত আলোচনা করা হয়। রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিস এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুর কার্যালয় যৌথভাবে এ প্রশিক্ষনের আয়োজন করে।
প্রশিক্ষনে আমন্ত্রীত অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য রেজাউল হাসান বলেন, আমাদের নিজেদের প্রয়োজনে ভ্যাট দিতে হবে। শুধু নিজের উন্নয়ন নয়- দেশের ও দেশের মানুষেরও উন্নয়নে ভুমিক্ষা রাখতে হবে প্রতিটি নাগরিকের। মানুষের মাঝে কাস্টমস ভীতি এখন আর নেই। মানুষ এখন স্বেচ্ছায় ভ্যাট দিচ্ছে। তিনি আরো বলেন, সম্পুর্ণ ব্যবসা বান্ধব নতুন এই আইনটি কার্যকর হলে ভোক্তাগণ কোন রকম ভোগান্তি এবং হয়রানী ছারাই ঘরে বসে অনলাইনে তাদের ভ্যাট প্রদান করতে পারবে।
এর আগে প্রশিক্ষনের শুরুতেই নতুন মূসক আইন সম্পর্কে বিস্তারীত তুলে ধরেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুর এর কমিশনার মোহাম্মদ আহসানুল হক। নতুন আইনে নিবন্ধন ও তালিকাভূক্তি করণ প্রষঙ্গে ভ্যাট দাতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, যুগ্ম কমিশনার মো. ফজলুল হক। নতুন আইনে মূসক আরোপ, করদায়িতা, উপকরণ কর রেয়াত ও সমন্বয় ( হ্রাসকারী ও বৃদ্ধিকারী) নীট কর নিরুপন বিষয়ে আলোকপাত করেণ যুগ্ম কমিশনার একেএম নুরুল হুদা আজাদ। উৎসে কর্তন, দাখীলপত্র ও ফেরত বিষয়ে আলোচনা করেন, সহকারী কমিশনার সুশান্ত পাল এবং সবশেষে ক্রান্তিকালীন কর ব্যবস্থা ও ব্যবসায়ীদের করনীয় সম্পর্কে আলোচনা করেণ, রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিস এর প্রেশিডেন্ট আবুল কাশেম। এসময় আগত ব্যাবসায়ীরা মুক্ত আলোচনায় অংশ নিয়ে নতুন এই আইনটি সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন। প্রশিক্ষনে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিস এর সাবেক প্রেশিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, বর্তমান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তবা আহম্মেদ, ভাইস প্রেসিডেন্ট মোসাদ্দেক হোসেন ডাম্বেল, রংপুর উইমেন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিস এর প্রেশিডেন্ট আনোয়ারা ফেরদৌসি পলি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহনাজ পারভিন শাহীন,   কাস্টম এক্সাইজ ভ্যাট কমিশনারেট রংপুরের সহকারী কমিশনার মৌসুমী সরকার, এসিস্টেন্ড রেভিনিউ অফিসার মো. আইয়ুব, মো. মইনুল ইসলাম । প্রশিক্ষনে রংপুরের বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন। 

পুরোনো সংবাদ

প্রধান খবর 3421415636887040427

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item