নীলফামারীতে সরস্বতী পূজা অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১ ফেব্রুয়ারী॥
সারা দেশের ন্যায় নীলফামারী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে মন্ত্রপাঠের মাধ্যমে আজ বুধবার সকাল আটটা হতে শুরু  হয় সরস্বতী পূজা। চলে রাত অবধি।
মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী যেমন জগতে এসেছেন ঠিক তেমনি মাঘ মাসের কনকনে শীত আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করেই শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সনাতন ধর্মের শিক্ষার্থীরা সমবেত হয় এই সরস্বতী পূজা উৎসব ঘিরে । সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবীর  প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা ।
সকাল আটটায় নীলফামারী সরকারী কলেজে গিয়ে দেখা যায় সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী  দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে ¯œান করানো হয়। এরপর কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সঙ্গে সনাতন ধর্মের শিক্ষার্থী ও অন্যান্য শিক্ষকরা দেবীর চরণামৃত গ্রহন করেন। সেই সঙ্গে মাইকে বাজতে থাকে বাণী ও অর্চনা।
নীলফামারী সরকারী মহিলা কলেজে গিয়ে দেখা যায় পুরোহিতকে সঙ্গে নিয়ে ছাত্রীরা 'সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে'- এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করছে।
শহরের ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজে দেখা যায় সেখানে  ভক্তরা সরস্বতী বিদ্যা দেবীকে পু®পাঞ্জলি করছে। তাদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে।
এ ছাড়া অনেক বাসাবাড়িতে দেবীর সামনে 'হাতেখড়ি' দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করার খবর পাওয়া গেছে। খবর নিয়ে জানা যায়, এ জেলার ডোমার,ডিমলা,জলঢাকা,কিশোরীগঞ্জ ও সৈয়দপুরের  সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে চলছে সরস্বতী পূজা।  আয়োজকদের সুত্র মতে পুজো ঘিরে আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 5035397971575195301

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item