খোকনদা আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ান চাপড়া


ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৫ ফেব্রুয়ারী॥
নীলফামারী সদর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আজ বুধবার  বিকেলে নীলফামারী বড় মাঠে অনুষ্ঠিত  খোকনদা স্মৃতি ২য় আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ান হয়েছে চাপড়া সরমজামী ইউনিয়ন ফুটবল দল।  খেলায় নির্ধারিত সময়ে গোল শুন্য ড্র থাকায় টাইব্রেকারে চাপড়া সরনজামী ইউনিয়ন ৫-৪ গোলে ইটাখোলা ইউনিয়ন ফুটবলদলকে পরাজিত করে চ্যাম্পিয়ান ট্রফিটি ছিনিয়ে নেয়। দুটি দলেই নাইজেরিয়া  ও জাতীয় দলের তারকা ফুটবলারগন অংশ নেয়।খেলা শেষে পুরস্কার বিতরন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।


সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি শেখ মুহঃ বেলায়েত হোসেনের সভাপতিত্বে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলকাতা হতে আগত প্রয়াত খোকনদার ভাতিজা  নিশীত কুমার ব্যানার্জি, জেলা প্রশাসক জাকীর হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন,পুলিশ সুপার জাকির হোসেন খান, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক  মমতাজুল হক, জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক আরিফ হোসেন মুন এবং এই খেলার সার্বিক সহযোগীতাকারী প্রতিষ্ঠান এভারগ্রীন প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেডের চেয়ারম্যান চীনের নাগরিক চ্যাং ইউ চ্যাং ফিলিক্স, একই প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক সাবেক সচিব দেওয়ান জাকীর হোসেন।পুরস্কার বিতরনী শেষে সন্ধ্যায় মাঠে অনুষ্ঠিত হয় মনমুগ্ধকর আঁতশবাজী।
উল্লেখ যে গত ১৯ জানুয়ারী হতে জেলা সদরের ১৫টি ইউনিয়নের ফুটবল দল নিয়ে এই খেলার আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেছিল সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি। 
প্রকাশথাকে  যে ২০১৪ সালের ৭ নবেম্বর প্রথম দফায় নীলফামারী বড় মাঠে  খোকনদা আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছিল। এরপর ২০১৭ সালের ১৯ জানুয়ারী উক্ত টুর্নামেন্ট ২য় দফায় শুরু হয়। সুত্র মতে ২০১৮ সালেও এই খেলা শুরু হবে।
আয়োজনকরা জানায় খোকনদা হলো নীলফামারীর এককালের শিক্ষা গুরু বাবু সূনীল রতন ব্যানার্জী। তিনি যশোরে জন্ম গ্রহন করেন। স্মরনীয় কৈশোর-যৌবন এবং জীবনের মাহেন্দ্রক্ষন নীলফামারীর ক্রীড়াঙ্গন জুড়েই কেটেছে তার। নীলফামারী হাই স্কুলের একজন সাধারন সহকারী শিক্ষক হয়েও তিনি কাঁধে তুলে নিয়েছিলেন নীলফামারীর শিক্ষা,সংস্কৃতি এবং ক্রীড়ার এক অতুলনীয় আদর্শ। নীলফামারীর সেই খোকদার জন্য আজ স্বর্ণময় অতীত।  সে অতীত খন্ড খন্ড স্বর্ণের ফোর দিয়ে সুবর্ণ নকশী কাঁথা হয়ে উঠেছিল। আজ প্রয়াত সেই খোকনদার  পরশে তৎকালিন পূর্ব পাকিস্তান আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগী ১৯৫০ এই বড়মাঠে অনুষ্ঠিত হয়েছিল। তারই সুবাধে নীলফামারী হাই স্কুল মহকুমা ,জেলা ও বিভাগ ও জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ান হবার গৌরব অর্জন করেছিল। নীলফামারী ক্রীড়াঙ্গন খোকনদার অবদান অনন্তকাল স্মরনীয় হয়ে থাকবে।
প্রসঙ্গতঃ খোকনদা  ছিলেন চিরকুমার। শেষ জীবনে খোকনদা তার পৈত্রিক ভিটা হিসাবে ভারতের জলপাইগুড়ি ফিরে যান। সেখানে তিনি বার্ধক্যজনিত রোগে মৃত্যু বরন করেন।
সুত্র মতে সন্ত্রাস ও জঙ্গীবাদ মুক্ত যুব সমাজ গঠনে মেতে উঠি ফুটবল উৎসবে এই শ্লোগানে  খোকদার নামে এই ফুটবল টুর্নামেন্টের প্রধান উদ্যোগতা নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

পুরোনো সংবাদ

নীলফামারী 1143572052953580485

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item