নীলফামারীতে নিয়োগ নিয়ে মামলা,বিক্ষোভ ও সংবাদ সম্মেলন


বিশেষ প্রতিনিধি ৭ ফেব্রুয়ারী॥
নীলফামারীতে জেলা প্রশাসকের কার্যালয়ে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২৭টি পদে লোক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। আজ মঙ্গলবার বিকেল ৪টার দিকে নীলফামারী শহরের হোটেল ডুয়েজের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ওই অভিযোগ করেন বঞ্চিত চাকুরী প্রার্থীরা।
সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করে বলেন গত ৩ ফেব্রুয়ারী ওই ২৭টিসহ সাতটি সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার মুদ্রাক্ষিরিক পদের পরীলিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই দুই পদে সকাল ১০টা থেকে এক ঘন্টা ২০ মিনিট সময়ে ৭০ নম্বরের লিখিত পরীক্ষায় ৪ হাজার ৯৩০ পরীক্ষার্থী অংশগ্রহন করেন। এই বিপুল সংখ্যক পরীক্ষার্থীর উত্তরপত্র তিন থেকে চার ঘন্টার মধ্যে নিরীক্ষা করে উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হয়। এরপর গত ৫ এবং ৬ ফেব্রুয়ারী ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা নিয়ে ৭ ফেব্রুয়ারী পছন্দের প্রার্থীদের নিয়োগ প্রদান করে ওই দিনই কাজে যোগদান করানো হয়েছে। তড়িঘড়ি করে জেলা প্রশাসনের ওই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন এবং নিয়োগপ্রাপ্তদের কাজে যোগদান করানোর বিষয়টি হতবাক করেছে আমাদেরকে।
তারা বলেন, পরীক্ষাটি ছিল একটি প্রহসন। অর্থবানিজ্যের মাধ্যমে প্রার্থী চুড়ান্ত করান হয়েছে। একারণে সকল উত্তরপত্র সঠিকভাবে মূল্যায়ন না করেই ওই ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে প্রকৃত মেধাবীরা চাকুরী প্রাপ্তির সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন।
বঞ্চিতদের পক্ষে ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের প্রার্থী কাজী জাহাঙ্গীর ওয়ার্সী। এসময় উপস্থিত ছিলেন এই পদের প্রার্থী জোনাদে বিন হোসেন, রফিকুল ইসলামসহ , জেলা সেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক দীপক চক্রবর্তী, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান ও নীলফামারী সরকারী কলেজে শাখা ছাত্রলীগের সাবেক আহ্বায় কাজী আলমগীর হোসেন রাজা।
এসময় রফিকুল ইসলাম অভিযোগ করে বলেন, লিখিত, ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা আমি ভালো দিয়েছি। আমার চেয়েও খারাপ পরীক্ষা দিয়ে অনেকের চাকুরী হয়েছে। যথাযথ মূল্যায়ন হলে আমার মতো মেধারীরা চাকুরীর সুবিধা থেকে বঞ্চিত হতেন না।
ওই সংবাদ সম্মেলনে কাজী জাহাঙ্গীর ওয়ার্সী আরো জানান, পক্ষপাতিত্ব এবং প্রহসনের ওই পরীক্ষা এবং নিয়োগ প্রক্রিয়া স্থগিতের দাবিতে গতকাল সোমবার (৬ ফেব্রয়ারী) যুগ্ম জেলা জজ আদালতে আমি একটি মামলা দায়ের করি। এর প্রেক্ষিতে মামলা চলাকলীন সময়ে ওই নিয়োগ প্রক্রিয়া থেকে বিরত থাকার জন্য কেন নিষেধাজ্ঞা জারি করা হবেনা তা নোটিশ প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে জানতে চেয়েছেন আদালত।
জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান বলেন, ‘আমরা স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া চাই। যাতে প্রকৃত মেধাবীরা ওই সুযোগ পায়।’
ওই মামলা আইনজীবী শাহ মোহাম্মদ ফারুক হোসেন বলেন, পরীক্ষা প্রক্রিয়াটি বেআইনী, যোগাযোসি, তঞ্চকতামূলক মর্মে ঘোষণার ডিগ্রির দাবিতে দেওয়ানী কার্যবিধি আইনের আদেশ ৩৯ রুল ১ তদসহ ১৫১ ধারার বিধান মোতাবেক প্রতিকার চেয়ে নীলফামারী জেলা প্রশাসক, রংপুর বিভাগীয় কমশিনার, জন প্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করে যুগ্ম জেলা জজ আদালতে মামলা দায়ের করা হয়েছে। বিজ্ঞ আদালতের বিচারক মাহমুদ হাসান মামলাটি গ্রহন করেন এবং কেন অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করা হবে না তার কারণ নোটিশ প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে বিবাদিকে নির্দেশ প্রদান করেন। মামলার বিবাদি মঙ্গলবার সকালে নোটিশ গ্রহন করে আদালতে এক মাসের সময় প্রার্থণা করেন। আদালত সেটি গ্রহন করেছেন।
এ ব্যাপারে জেলা প্রশাসক জাকীর হোসেন সাংবাদিকদের বলেন, তাদের অভিযোগ সত্য না। বিভাগীয় কমিশনারকে প্রধান করে পাঁচ সদসস্যের নিয়োগ কমিটি যথাযথভাবে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করে নিয়োগ প্রদান করেছেন। মামলার বিষটি আইনগতভাবে প্রক্রিয়ায় মোকাবেলা করা হবে।
এদিকে এর আগে গত সোমবার রাত সাড়ে ১১টার দিকে স্থানীয় চৌরঙ্গী মোড় থেকে ওই নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবিতে বঞ্চিতদের একটি বিক্ষোভ মিছিল শহরে বের করা হয়। তারা ডিসির বাসভবন ঘেরাও করে সমাবেশ করে। পুলিশ খবর পেয়ে ছুটে এলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। এরপর বিক্ষোভকারীরা শহরের প্রধান সড়ক দিয়ে বাজার ট্রাফিক মোড় হয়ে পুনরায় চৌরঙ্গী মোড়ে এসে বিক্ষাভ মিছিল শেষ করে। এ সময় বক্তরা উক্ত নিয়োগ বাতিল সহ ডিসির বিচার দাবি করে।
এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ, জেলা যুবলীগের নেতা মাহবুব হক, জেলা সেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক দীপক চক্রবর্তী, জেলা ছাত্রলীগের সভাপতি সজল কুমার ভৌমিক, সাবেক জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, জীবন প্রমুখ।  #

পুরোনো সংবাদ

নীলফামারী 3853853683100476425

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item