নীলফামারীতে প্রাণি সম্পদ সপ্তাহে শোভাযাত্রা

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৫ ফেব্রুয়ারী॥
“নিরাপদ প্রাণিজ ও আমিষের প্রতিশ্রুতি-সুস্থ্য সবল মেধাবী জাতি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে প্রথমবারের মতো সারা দেশের ন্যায় নীলফামারী তেও প্রাণি স¤পদ সেবা সপ্তাহ-২০১৭ উদযাপিত হচ্ছে। জেলা ও সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে এ উপলক্ষ্যে আজ শনিবার নানা কর্মসুচির মধ্যে দিয়ে সেবা সপ্তাহ শুরু করা হয়। সকাল ১০টায় জেলা প্রশাসনের কার্যালয় হতে বর্ণাঢ্য শোভা যাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্থানীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভায় মিলিত হয়।জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ,জে,এম এরশাদ আহসান হাবিব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, জেলা চেম্বার অব কর্মাসের সভাপতি মারুফ জামান, বিশিষ্ট শিল্পপতি প্রকৌশলী এসএম সফিকুল আলম, খামারী হাফিজুর রশিদ মঞ্জু, সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ রেজাউল ইসলাম প্রমুখ। 
সভায় জানানো হয় দেশ স্বাধীনের পর এই প্রথম প্রাণি স¤পদ সেবা সপ্তাহ-২০১৭’ পালন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে তার ফলশ্রুতিতে   মৎস্য ও প্রাণি স¤পদ মন্ত্রণালয় ও প্রাণি স¤পদ অধিদফতরের উদ্যোগের বিগত ৫ বছরে দুধের উৎপাদন ৩৪ কোটি ৬০ লাখ টন থেকে প্রায় ৭৩ কোটি টন, গোস্ত ২৩ কোটি ৩০ লাখ টন থেকে প্রায় ৬২ কোটি টন এবং ডিমের সংখ্যা ৭৩০ কোটি ৩৮ লাখ থেকে বেড়ে প্রায় এক হাজার ১৯২ কোটিতে উন্নীত হয়েছে। কিন্তু বর্তমানে দেশে দুধের চাহিদা প্রায় ১৪৭ কোটি টন, গোস্তের চাহিদা প্রায় ৭১ কোটি টন  এবং ডিমের চাহিদা প্রায় ১ হাজার ৬৭৫ কোটি টি।
২০১৬ সালে দেশে মোট কোরবানিযোগ্য গরু-মহিষের সংখ্যা ছিল প্রায় ৪৫ লাখ, ছাগল-ভেড়ার সংখ্যা ছিল প্রায় ৭১ লাখ। প্রাণি খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে দেশের জনগণের কোরবানির শতভাগ চাহিদা দেশীয় পশু থেকেই মেটানো সম্ভবপর হচ্ছে।
জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী, বিশ্বে বাংলাদেশ এখন মাছের পাশাপাশি ছাগল-উৎপাদনেও চতুর্থস্থানের অধিকারী। শোভা যাত্রা ও আলোচনা সভায় জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিবগে ও খামারীরা অংশ নেন। #



পুরোনো সংবাদ

নীলফামারী 4068074338963781037

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item