কাদের খাঁন এমপি লিটন হত্যায় অর্থ ও অস্ত্র যোগান, কিলারদের প্রশিক্ষণের দায় স্বীকার করেছেন

নুরুল আলম ডাকুয়া, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যাকান্ডের পরিকল্পনা, অর্থ ও অস্ত্র যোগান এবং কিলারদের সুন্দরগঞ্জের নিজ বাড়িতে প্রশিক্ষণের দায় স্বীকার করেছেন স্বীকারোক্তিমুলক জবানবন্দিতে জাপার সাবেক সংসদ সদস্য কর্ণেল (অবঃ) আব্দুল কাদের খান।
শনিবার রাত সাড়ে ১০টায় কাদের খানের ১৬৪ ধারায় জবানবন্দি শেষে তাকে কারাগারে প্রেরণের পর আদালত চত্বরে সাংবাদিকদের সাথে এক তাৎক্ষনিক মন্তব্যে রংপুর রেঞ্জের এডিশনাল ডিআইজি বশির আহমেদ এ তথ্য জানান।
তিনি বলেন, ক্ষমতার লোভ, সংসদ সদস্য হতে না পারা এবং তার বিরুদ্ধে পরবর্তীতি বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগের তদন্ত হওয়ার জন্য এমপি লিটনকে দায়ী মনে করে প্রতিহিংসা চরিতার্থ করতেই নিজস্ব পরিকল্পনায় কাদের খান এই হত্যাকান্ড সংঘটিত করেন। এই হত্যাকান্ডের সাথে কিলিং মিশনে অংশ গ্রহণকারি ৪ জনসহ কিলিং মিশনে ইনফরমেশন দাতা, কিলারদের সেল্টার প্রদানকারি, অর্থদাতাদের সম্পর্কে যে সমস্ত তথ্য পাওয়া গেছে তদন্ত পূর্বক তাদেরকেও এই হত্যাকান্ডের আসামি করা হবে এবং এজন্য সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ নেতা চন্দন কুমার সরকারসহ অন্য যাদের নাম এসেছে তাদের বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। চাঞ্চল্যকর এই হত্যার তদন্ত শেষে আগামী ১৫ দিনের মধ্যেই পুলিশ চার্জশীট প্রদান করতে সক্ষম হবে বলে তিনি উলে¬খ করেন।
কাদের খানের স্বীকারোক্তিতে রাজনৈতিক মহলে তোলপাড় ঃ
এমপি লিটনকে পরিকল্পিতভাবে হত্যা করা কাদের খানের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সুন্দরগঞ্জ উপজেলাসহ গাইবান্ধার রাজনৈতিক মহলসহ সর্বস্তরের মানুষের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়েছে। সাম্প্রতিক রাজনীতিতে যে অবক্ষয় দেখা দিয়েছে হত্যাকান্ড যেন তারই প্রতিফলন। খুনের এই রাজনীতি প্রতিহত করার বিপক্ষে সোচ্চার মতামত দিয়েছেন সর্বস্তরের রাজনৈতিক নেতৃবৃন্দ। সরেজমিনে সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শনকালে স্থানীয় রাজনীতিবিদদের মতামত থেকে এ তথ্য জানা গেছে। তারা অবিলম্বে কাদের খানের ফাঁসি এবং তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানান।
হত্যার দায় থেকে বাঁচতে ভারতে অবস্থান ঃ
এমপি লিটন হত্যাকান্ডে জড়িত নন-এমন অকাট্য প্রমাণ রাখতে ভিসা-পাসপোর্টে বেনাপোল স্থলবন্দর দিয়ে গত বছর ১৯ অক্টোবর ভারতে যান এবং চলতি বছর ৬ জানুয়ারী পর্যন্ত তিনি ভারতে অবস্থান করেন। কাদের খান ভিসা-পাসপোর্টে ভারতে অবস্থান করলেও এমপি লিটন হত্যা মিশন সফল করতে চোরাই পথে তিনি দুই থেকে তিনবার ভারত থেকে বাংলাদেশে আসা যাওয়া করেন। ভারতের আসাম রাজ্যের একটি স্থলবন্দর দিয়ে চোরাই পথে বাংলাদেশে আসেন তিনি। এর আগেও তিনি কয়েক দফা চোরাইপথে ভারতে আসা যাওয়া করেন। এই হত্যা মিশনে কাদের খান যুদ্ধাপরাধী জামায়াত নেতা আব্দুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজের সাথেও বৈঠক করেন বলে জানা গেছে। কাদের খান সর্বশেষ চোরাই পথে বাংলাদেশে এসে ৩১ ডিসেম্বর নিজ বাড়িতে এমপি লিটন হত্যা মিশন সফল হওয়ার খবর নিশ্চিত হয়ে কাদের খান সীমান্ত পাড়ি দিয়ে ভারতে চলে যায়। এমপি লিটন হত্যার পর আবার পাসপোর্ট-ভিসায় চলতি বছর ৬ জানুয়ারী ভারত থেকে কাদের খান দেশে ফেরেন। পুলিশ ও ঘাতকদের স্বীকারোক্তি থেকে এসব তথ্য জানা গেছে। 
কাদের খানের কুশপুত্তলিকা দাহ বিক্ষোভ মিছিল ও সমাবেশ ঃ
এমপি লিটনের খুনি কাদের খানসহ সংশি¬ষ্টদের ফাঁসির দাবিতে শনিবার সন্ধ্যায় সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গার হাসানপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষুব্ধ জনতা কাদের খানের কুশপুত্তলিকা দাহ করে। পরে বামনডাঙ্গা ইউনিয়ন আ’লীগের উদ্যোগে সমস উদ্দিন বাবুর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জাহেদুল ইসলাম জাবেদ, নিলুরাম রায়, আবুল কালাম আজাদ, নাদিম হোসেন, মুশফিকুল ইসলাম পিয়াল, খালেদ গাফলাদার প্রমুখ।

পুরোনো সংবাদ

প্রধান খবর 222925692531730790

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item