কিশোরগঞ্জে বাড়ছে কেঁচো সারের ব্যবহার

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধিঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় (ভার্মি কম্পোস্ট)কেঁচো সার উৎপাদন বেড়েই চলেছে। চাষীদের  মাঝে এর চাহিদা দিন দিন  ব্যাপকহারে  বাড়ার কারনে ও উৎপাদনের সহজ কৌশল, গনগত মান ও মানবদেহের জন্য ক্ষতিকর না হওয়ায় এবং সাশ্রয়ী হওয়ায় চাষীরা  এ সার উৎপাদনে ঝুঁকছেন। গত কয়েক বছরে এ সার উৎপাদনের সফলতা দেখে এলাকার চাষীরা  আগ্রহী হয়ে উঠেছেন। আর এ কাজে চাষীদের  সহযোগিতা করছেন মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন।
উপজেলা কুষি অফিস সুত্র জানায়, ইন্টিগ্রেটেড ফার্ম ম্যানেজমেন্ট কম্পোনেট ( আইএফএমসি) ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রতিটি ব্লকে সমিতির মাধ্যমে চাষীদের প্রশিক্ষন দিয়ে  কেঁচো সার তৈরী করার জন্য  প্রথমে ৮০ জন চাষীকে  পরামর্শ প্রদান করে প্রত্যেক চাষীর  মাঝে ১৫০ টি করে  কেঁচো সরবরাহ করা হয়। তারা নিজেরাই সার তৈরী করে নিজেদের জমিতে ব্যবহার করে সফলতা পেয়েছে। এদের দেখাদেখি আরো প্রায় ২২০ জন চাষী  এ সার উৎপাদনে উদ্যোগী হয়েছেন। তাছাড়া উপজেলা জুড়ে প্রায় দুই হাজার কৃষক কেঁচো সার ব্যবহার করছে।
কেঁচো সার উৎপাদনে  স্বাবলম্বী চাষী পুটিমারী ইউনিয়নের খানাপাড়া গ্রামের শ্রী লালু প্রসাদ । তিনি ২০১৪ সালে মার্চ মাসে ওই ব্লকের উপ- সহকারী কৃষি কর্মকর্তা বেলাল হোসেনের মাধ্যমে রংপুর থেকে মাত্র ৪০০ টাকায় ২৫০ টি কেঁচো কিনে র্ভামি কম্পোস্ট সার উৎপাদন শুরু করেন। বর্তমানে তার কেঁচোর সংখ্যা ৪০ হাজার । তিনি নিজের দুই বিঘা জমিতে এ সার ব্যবহার করেন। প্রথাগত সার ব্যবহার করে অন্য যে সবজি ফলান , কেঁচো সার ব্যবহার করেও তার উৎপাদিত সবজি গুনে মানে অনেক ভাল।  শ্রী লালু  প্রসাদ তার উৎপাদিত কেঁচো সার শুধু নিজের জমিতে ব্যবহার করেননা। উৎপাদিত অবশিষ্ট সার বিক্রি করে মাসে আয় করেন ৪ থেকে ৫ হাজার টাকা। লালু প্রসাদের এ সফলতা দেখে ওই এলাকার চাষী নাজমুল হক, বকুল হোসেন, আমীর আলী সহ শতাধিক কৃষক বাণিজ্যিকভাবে এ সার উৎপাদনে ঝুঁকে পড়েছেন।
কেঁচো সার উৎপাদনের বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক বলেন, এ সার ব্যবহারে উৎপাদিত ফসল মানুষের জন্য নিরাপদ ও ফলন ভাল হওয়ায় তারা এ সার ব্যবহার করেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 2753365956105279957

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item