কিশোরগঞ্জে গৃহহীনদের তালিকা কার্যক্রম ঝুলে আছে

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধিঃ
মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য বাসস্থান নির্মিত করন প্রকল্পের তালিকা করার কার্যক্রম ঝুলে আছে। ইউনিয়ন পরিষদগুলো উদ্যোগ না নেওয়ায় এ অবস্থার সৃষ্ঠি হয়েছে। ফলে গৃহহীনদের  মাঝে খাসজমি বন্দোবস্ত করে দেয়া ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উপজেলার ৯ টি ইউনিয়নের মধ্যে গৃহহীনদের তালিকার জন্য ফরম বিতরন ও আবেদন গ্রহন কার্য়ক্রম শুরু হলেও চাঁদখানা,পুটিমারী,নিতাই,রণচন্ডি ইউনিয়ন ছাড়া বাকি ইউনিয়নগুলো এখনও কোন তালিকা তৈরী করতে পারেনি। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা গেছে, গত ২০১৬-২০১৭ অর্থ বছরের শুরুতে মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গৃহহীনদের তালিকা করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নির্দেশনা আসে। এরই পরিপ্রেক্ষিতে উপজেলার ৯ টি ইউনিয়নে একাধিকবার গৃহহীনদের তালিকা চেয়ে চিঠি পাঠালে তারা তালিকা দিতে পারেনি। সর্বশেষ ২০১৭ সালের জানুয়ারী মাসের ১৫ তারিখের মধ্যেই ইউনিয়ন পরিষদ গুলোতে তালিকা চেয়ে  চিঠি পাঠানো হয়। চিঠি পেয়ে তড়িঘড়ি করে চাঁদখান, পুটিমারী,নিতাই রণচন্ডি গৃহহীনদের তালিকা জমা দিলেও বাকি পাঁচটি ইউনিয়ন গৃহহীনদের তালিকা এখোনো জমা দিতে পারেনি। উপজেলা নির্বাহী অফিস সুত্র আরো জানায়, ওই চার ইউনিয়ন যে তালিকা দিয়েছে  এতে আশ্রয়ন-২ প্রকল্পের নীতিমারা অনুসরন করা হয়নি।
বাহাগিলি ইউনিযনের চেয়ারম্যান আতাউর রহমান শাহ দুলু জানান, আমার ইউনিয়নে গৃহহীনদের তালিকা করে জমা দিয়েছিলাম কিন্তু তালিকা আশ্রয়ন -২ প্রকল্পের নীতিমালার মধ্যে পরেনি। তাই আমি তালিকা ফেরৎ নিয়েছি। এখন আশ্রয়ন-২ প্রকল্পের নীতিমালা অনুযায়ী তালিকা তৈরী করে খুব শ্রীঘ্রই জমা দেব।
কিশোরগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আনিছুল ইসলাম আনিছ বলেন, আমার ইউনিয়নে গৃহহীনদের তালিকা যথাযথ নিয়ম অনুযায়ী তৈরী করা হয়েছে খুব তাড়াতাড়ি আমি তালিকা জমা দেব।
কিশোরগঞ্জ চেয়ারম্যান সমিতির সভাপতি ও বড়ভিটা ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব ফজলার রহমান বলেন, পরিষদের বিভিন্ন কাজের ঝামেলার কারনে গৃহহীনদের তালিকা করতে একটু দেড়ি হয়েছে। যে চারটি ইউনিয়ন গৃহহীনদের তালিকা জমা দিয়েছে তারা নিয়ম অনুযায়ী তালিকা দিতে পারেনি। আমি নিয়ম অনুযায়ী খুব তাড়াতাড়ি গৃহহীনদের তালিকা তৈরী করে জমা দেব।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মেহেদী হাসান জানান,ইউনিয়ন চেয়ারম্যানদের তালিকা করার জন্য বারবার চিঠি দিলেও তারা তালিকা দিতে পারেনি। চেয়ারম্যানরা গৃহহীনদের তালিকা জমা দিলে তালিকা যাচাই বাছাই শেষে তা উর্ধতন কর্তপক্ষের কাছে পাঠানো হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 9222317765560698310

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item