জ্ঞান না থাকলে মানুষ আলোকিত হয় না: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান

হুমায়ুন  কবীর জীবন,ইবি প্রতিনিধি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, জ্ঞান না থাকলে মানুষ আলোকিত হয় না। বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা মানে আলোর জগতে প্রবেশ করা। আলো হচ্ছে জ্ঞান। বিশ্ববিদ্যালয়ে লেখাপাড়া করা শুধু সনদ পাওয়ার জন্য নয়। তোমাদেরকে জ্ঞান অর্জনের মাধ্যমে সনদ অর্জন করতে হবে এবং সেই জ্ঞান দেশ ও জাতির জন্য ব্যয় করতে হবে।

সোমবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব সময় মনে রাখতে হবে, এদেশের সাধারণ জনগণের অর্থে তোমরা লেখাপড়া করছো। জনগণের অর্থ থেকেই সরকার বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত প্রতি শিক্ষার্থীর জন্য বছরে ১ লাখ ৩০ হাজার টাকা ভর্তুকি দিয়ে থাকে। তাই দেশ ও জাতির প্রতি তোমাদের দায়বদ্ধতা অনেক বেশি। তোমাদেরকে লেখাপড়ার পাশাপাশি দেশের জন্য কাজ করতে হবে। এজন্য তোমাদেরকে দেশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং বিশ্বকে জানতে হবে।

তিনি সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথা উল্লেখ করে বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামকে কখনো খারাপ কাজে ব্যবহার হতে দেওয়া যাবে না। কেউ ব্যবহার করলে তার প্রতিবাদ-প্রতিরোধ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মহাঃ আনোয়ারুল হক।

বাংলা বিভাগের প্রফেসর ড. মোঃ সাইদুর রহমান ও আইন ও মুসলিম বিধান বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ ডিন প্রফেসর ড. মোঃ শামছুল আলম, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, আই.আই.ই.আর এর পরিচালক প্রফেসর ড. মোঃ মেহের আলী, বিভাগীয় জ্যেষ্ঠ সভাপতি প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান, পরিবহন প্রশাসক প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন  ও প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান।

পরে বিশ^বিদ্যালয়ে কেন্দ্রীয় অডিটোরিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7535638251224783937

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item