জাপানি নাগরিক হত্যা মামলার রায় ২৮ ফেব্র“য়ারি

মামুনুর রশিদ মেরাজুল,নিজস্ব প্রতিনিধিঃ

চাঞ্চল্যকর জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় রায় আগামী ২৮ ফেব্র“য়ারি ঘোষণা করা হবে।
রোববার (১৯ ফেব্র“য়ারি) দুপুরে আসামিদের উপস্থিতিতে যুক্তিতর্ক শেষে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি রথিশ চন্দ্র ভৌমিক ( বাবুসোনা) জানান, এর আগে এ মামলায় একজন সাফাই সাক্ষীসহ ৫৬ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়।
রোববার আসামি ও রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক শেষে আদালতের বিচারক রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।
এর আগে সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অভিযুক্ত সাত আসামির মধ্যে কারাগারে আটক থাকা জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (২১), একই এলাকার জেএমবির সদস্য ইছাহাক আলী (২৫), বগুড়ার গাবতলী এলাকার জেএমবির সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), পীরগাছার কালীগঞ্জ বাজারের জেএমবির সদস্য আবু সাঈদ (২৮) এবং গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেনকে  (৩২) আদালতে হাজির করা হয়। 
এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গতবছরের ৭ আগস্ট দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী। গত বছরের ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন। ১৫ নভেম্বর শুনানি শেষে সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিশেষ জজ আদালত। এছাড়া এই মামলার আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান গত বছরের ১ আগস্ট রাতে রাজশাহীতে এবং কুড়িগ্রামের সাদ্দাম হোসেন এ বছরের ৫ জানুযারি ঢাকায় বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। এখন পলাতক রয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আহাসন উল্লাহ আনছারী।
আসামি পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট আফতাব হোসেন ও স্টেট ডিফেন্স অ্যাডভোকেট আবুল হোসেন।
উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের কাচু আলুটারী গ্রামে জাপানি নাগরিক হোশি কুনিওকে গুলি করে হত্যা করা হয়। তিনি রংপুর মহানগরীর মুন্সিপাড়ায় তার ব্যবসায়িক সহযোগী জাকারিয়া বালার বাসায় ভাড়া থাকতেন। মৃত্যুর আগে তিনি মুসলমান হয়েছিলেন।  

পুরোনো সংবাদ

প্রধান খবর 4119067115848132828

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item