টিআইবির প্রতিবেদন-দুর্নীতির সূচকে ২ ধাপ উন্নতি বাংলাদেশের

ডেস্কঃ

দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী, বাংলাদেশে দুর্নীতি কমেছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। আগের বছরে ছিল ১৩তম স্থানে।
বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ২০১৬ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৪৫তম।
১০ স্কোর নিয়ে সোমালিয়া সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ। আর ৯০ স্কোর নিয়ে ডেনমার্ক ও নিউজিল্যান্ড সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে বিবেচিত হয়েছে।
বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৬ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে এ তথ্য উঠে এসেছে। আজ বিশ্বব্যাপী একযোগে ওই সূচক প্রকাশ করা হয়।
আজ বুধবার সকালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে জানানো হয়, এ বছর এই স্কোর পেয়ে বাংলাদেশের সঙ্গে তালিকায় নিম্নক্রম অনুযায়ী ১৫তম অবস্থানে সম্মিলিতভাবে আরো রয়েছে- ক্যামেরুম, গাম্বিয়া, কেনিয়া, মাদারগাস্কা ও নিকারাগুয়া। এ বছর ঊর্ধ্বক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৫তম।
সংবাদ সম্মেলনে  উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি  বোর্ডের সদস্য আলী ইমাম মজুমদার, এম. হাফিজউদ্দিন খান, সদস্য সুমাইয়া খায়ের প্রমুখ।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5688437834984114032

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item